পরিসংখ্যানে ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ লড়াই

প্রথম লেগের জয়ে সুবিধাজনক অবস্থায় আছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটি। কিন্তু পিছিয়ে থাকা লা লিগার চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ পরিসংখ্যানের পাতা থেকে পেতে পারে অনুপ্রেরণা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2020, 12:08 PM
Updated : 7 August 2020, 12:47 PM

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে শুক্রবার ইতিহাদ স্টেডিয়ামে রাত ১টায় মুখোমুখি হবে সিটি ও রিয়াল। প্রথম পর্বে রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছিল সিটি।

ফিরতি লেগের লড়াই শুরুর আগে অপটা তুলে ধরেছে দুই দলের পরিসংখ্যান। সেখানে অবশ্য সিটি ও রিয়াল দুই দলের পাশেই আছে সম্ভাবনা ও শঙ্কা দুটোরই দোলাচল।

৫- চ্যাম্পিয়ন্স লিগে ইংল্যান্ডে খেলা ১১টি অ্যাওয়ে ম্যাচের মধ্যে ৫টিতে জিতেছে রিয়াল। তিনটি করে হার ও ড্র। ম্যানচেস্টার ইউনাইটেড, লিডস ইউনাইটেড, লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার্সের বিপক্ষে এসেছে পাঁচ জয়।  চ্যাম্পিয়ন্স লিগে কেবল দুটি দলেরই আছে পাঁচ বা এর বেশি ইংলিশ দলের বিপক্ষে জয়ের কীর্তি। বায়ার্ন মিউনিখ ৫টি ও বার্সেলোনা ৭টি ক্লাবের বিপক্ষে জিতেছে।

২৮- সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ২৮টি ম্যাচ জিতেছেন ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গুয়ার্দিওলা; প্রতিযোগিতাটির ইতিহাসে যে কোনো কোচের তুলনায় যা বেশি। তৃতীয় কোচ হিসেবে রিয়ালকে নকআউট পর্ব থেকে একাধিকবার বিদায় করার সুযোগ আছে তার সামনে। সেক্ষেত্রে মার্সেলো লিপ্পি (১৯৯৫-৯৬ ও ২০০২-০৩) এবং ওটমার হিটজফিল্ডের (২০০০-০১ ও ২০০৬-০৭) পাশে বসবেন তিনি।

১২- প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব থেকে ছিটকে যাওয়ার তেতো স্বাদ পেতে পারেন কোচ জিনেদিন জিদান। কোচ হিসেবে নকআউট পর্বে আগের ১২ ম্যাচ জিতেছেন এই ফরাসি কোচ। কোচ হিসেবে ইংলিশ দলগুলোর বিপক্ষে খেলা চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের ছয়টির মধ্যে মাত্র দুটিতে জিতেছেন জিদান।

১৪- সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথম লেগের ম্যাচে পিছিয়ে পড়া সিটিকে সমতায় ফেরান গাব্রিয়েল জেসুস। চ্যাম্পিয়ন্স লিগে ১৬ ম্যাচে সরাসরি ১৪টি গোলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন ব্রাজিলের এই ফরোয়ার্ড। ১২ গোল করেন, সতীর্থদের ২ গোলে অবদান রাখেন তিনি। নকআউট পর্বে খেলা চার ম্যাচে তিনবার জালের দেখা পেয়েছেন জেসুস।