‘এমবাপের চেয়ে নেইমার ভালো’

একজন গতি দিয়ে লণ্ড-ভণ্ড করেন প্রতিপক্ষের রক্ষণ, আরেকজন শৈল্পিক ফুটবলে। এদমিলসনের দৃষ্টিতে দুজনই দুর্দান্ত ফুটবলার। তবে তরুণ গতিময় ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের চেয়ে নেইমারকে এগিয়ে রাখছেন সাবেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার এদমিলসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 02:20 PM
Updated : 24 April 2020, 02:20 PM

বার্সেলোনার জার্সিতে অসাধারণ চারটি মৌসুম কাটিয়ে ২০১৭ সালে রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে লিগ ওয়ানের দল পিএসজিতে যোগ দেন নেইমার। ফরাসি ক্লাবটির হয়েও জিতেছেন ঘরোয়া ফুটবলের সব শিরোপা।

এই সময়ে পিএসজির সাফল্যের সমান ভাগিদার এমবাপেও। করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়ার আগ পর্যন্ত এবারের লিগ ওয়ানের সর্বোচ্চ গোল এমবাপের, ১৮টি। নেইমারের গোল ১৩টি।

এই দুজনের মধ্যে কে এগিয়ে? সম্প্রতি রেডিও মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে এমন প্রশ্নে উত্তরসূরিকে বেছে নেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জেতা এদমিলসন।

“সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নেইমার বেশি পরিণত। এমবাপে মেধাবী ও ক্ষিপ্র, কিন্তু নেইমারের সৃজনশীলতা বেশি এবং মানের দিক থেকে এগিয়ে।”

“দুজনেই দুর্দান্ত ফুটবলার। এমবাপে অনেকটা (থিয়েরি) অঁরির মতো। আর নেইমার রোনালদিনিয়োর কাছাকাছি। কারণ তার মধ্যে সৃজনশীলতা আছে এবং রয়েছে সেই ব্রাজিলিয়ান ছন্দ।”

নেইমার তার স্বদেশি বলে এমন মন্তব্য করছেন, তেমনটা ভাবতে মানা করেছেন ৪৩ বছর বয়সী সাবেক এই ফুটবলার।

“আমিও ব্রাজিলিয়ান বলে এ কথা বলছি না, কারণ আমার কাছে সেরা ফুটবলার (লিওনেল) মেসি।”

“তবে নেইমার বেশি পরিণত।”

গত বছর নেইমারকে ফেরাতে চেষ্টা করেছিল বার্সেলোনা। আগামী দলবদলে কাতালান ক্লাবটি আবারও তাকে দলে টানার চেষ্টা করবে বলে এদমিলসনের বিশ্বাস। সেটি সম্ভব হলে নেইমারের জন্যও ভালো হবে বলে মনে করেন তিনি।