সোনাজয়ী ফাতেমার ঘরই অনুশীলনকেন্দ্র!

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গৃহবন্দি সময়। দম বন্ধ হয়ে আসছে ফাতেমা মুজিবেরও। তবে থেমে নেই গত এসএ গেমসে ফেন্সিংয়ের সেইবার ইভেন্ট থেকে সোনা জেতা এই অ্যাথলেটের প্রস্তুতি। বাড়িতে যে অনুশীলন কেন্দ্র বানিয়ে ফেলেছেন তিনি!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 08:59 AM
Updated : 5 April 2020, 08:59 AM

প্রাণঘাতী ভাইরাসের প্রকোপে ফেন্সিংয়ের অনুশীলনও বন্ধ করে দিয়েছে ফেডারেশন। তাই ফয়েল, মাস্ক, গ্লাভসের মতো অনুশীলনের জন্য প্রয়োজনীয় সবকিছু বাড়িতে নিয়ে গেছেন ফাতেমা।

মাস্কটাকে কখনও দেয়ালে, কখনও জানালায় ঝুলিয়ে কৃত্রিম প্রতিপক্ষ সাজিয়ে চলছে অনুশীলন। ‍ফিটনেস ধরে রাখতে ঘরে চলছে নিয়মিত ব্যায়ামও। বাকি সময় ঘরের কাজে ভাবিদের সাহায্য করে, মুক্তিযোদ্ধা বাবার কাছ থেকে মুক্তিযুদ্ধের গল্প শুনে কাটছে বলে জানালেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে।

“যে পরিস্থিতি চলছে, বাইরে যাওয়া নিষেধ। এদিকে স্টেডিয়ামে অনুশীলনও বন্ধ। এভাবে ঘরে থাকতে থাকতে দম বন্ধ হয়ে যাচ্ছে, কিন্তু কিছু করার নেই। তবে অনুশীলন চলছে। অনুশীলনের জন্য প্রয়োজনীয় সামগ্রীগুলো নিয়ে এসেছিলাম, সেগুলো দিয়ে। ফেন্সিংয়ে ফুটওয়ার্ক খুবই গুরুত্বপূর্ণ, এটা তো করছিই, ফিজিক্যাল ট্রেনিংও করছি ফিটনেস ধরে রাখতে।”

“এর বাইরে ঘরের কাজে সাহায্য করছি। রান্না করছি টুকটাক। তবে খুব একটা ভালো রান্না করতে পারি না। আমার বাবা (খোরশেদ আলী) একজন বীর মুক্তিযোদ্ধা; তার কাছ থেকে মুক্তিযুদ্ধের গল্প শুনেও কিছুটা সময় কাটছে। বর্তমানে বাবা একটু অসুস্থ। তাকে ওষুধ খাইয়ে দিই। এটা-ওটা করি। অবশ্য বাবা খুব রাগী। তার সঙ্গে বেশিক্ষণ গল্প করা যায় না (হাসি)। এছাড়া একটু পড়াশোনাও করছি।”

ফাতেমার ফেইসবুকের ওয়ালজুড়ে ফেন্সিংয়ের নানা ভিডিওর ছড়াছড়ি। বিদেশি কোচ না থাকায় দেশের বাইরের বিভিন্ন ভিডিও দেখে সময়ের সঙ্গে তাল মিলিয়ে যাওয়ার চেষ্টা করার কথাও জানালেন। দেশবাসীকে পরামর্শও দিলেন দুঃসময়ে সরকারের নির্দেশনা মেনে চলার।

“অনেকে বেরিয়ে পড়ছেন কিন্তু দয়া করে এটা করবেন না। ঘরে থাকুন। তাহলেই কেবল আমরা এই রোগ থেকে রক্ষা পাব। সরকারের নির্দেশনা মেনে চলুন। আমরা খেলোয়াড়, বাইরে-বাইরে থাকি। ঘরে থাকা আমাদের জন্য কষ্টের, কিন্তু তারপরও নিজের ও পরিবারের ভালোর জন্য রয়েছি। আপনারাও থাকুন।”