করোনাভাইরাস: স্থগিত চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ

প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে স্থবির হয়ে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। সে ধারাবাহিকতায় এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের সব ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 02:36 PM
Updated : 1 April 2020, 03:02 PM

ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা বুধবার এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে।

আগের সূচি অনুযায়ী, জুনে জাতীয় দলের যেসব ম্যাচ হওয়ার কথা ছিল, সবগুলো স্থগিত করা হয়েছে। এর মধ্যে আছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২০ বাছাইপর্বের প্লে-অফ ও নারী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২১ এর বাছাইপর্বের ম্যাচও। 

এবছরের জুন-জুলাইয়ে হওয়ার কথা থাকা পুরষদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ অবশ্য আগেই এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

বিশ্বের সঙ্কটময় এই পরিস্থিতিতে ৫৫টি সদস্য সংস্থার জেনারেল সেক্রেটারিদের সঙ্গে এক আলোচনা সভা শেষে এসব সিদ্ধান্ত জানায় উয়েফা।

ইউরোপের একমাত্র বেলারুশ ছাড়া সব দেশেই সব ধরনের ক্রীড়া ইভেন্ট স্থগিত রয়েছে। বেলারুশিয়ান প্রিমিয়ার লিগ চললেও তা বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব ফুটবলারদের সংগঠন ‘ফিফপ্রো’।

পূর্বের সূচি অনুযায়ী, এবারের চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও নারী চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হওয়ার কথা ছিল আগামী মে মাসে; সবগুলো অবশ্য এর আগেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

এদিকে, প্রতিকূল পরিস্থিতি স্বাভাবিক হলে ইউরোপের ঘরোয়া লিগগুলো শেষ করা সম্ভব হবে বলে আশা করছে প্রতিযোগিতাগুলোর কর্তৃপক্ষ।

জুনের শেষ নাগাদ পুনরায় শুরু করতে না পারলে ফুটবলের চলতি মৌসুম বাতিল হয়ে যেতে পারে বলে সম্প্রতি শঙ্কা প্রকাশ করেন উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন। তাই প্রয়োজনে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার সম্ভাবনাও উড়িয়ে দেননি তিনি।