গোলরক্ষককে দুষতে নারাজ ক্লপ

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে লিভারপুলের নিজেদের মাঠে হেরে বিদায় নেওয়ার পেছনে গোলরক্ষক আদ্রিয়ানের দায় দেখছেন অনেকে। তার ভুল পাস থেকে মূল্যবান অ্যাওয়ে গোল পেয়ে উজ্জীবিত হয়ে ওঠা আতলেতিকো মাদ্রিদ পরে আরও দুইবার পায় জালের দেখা। তবে সেজন্য আদ্রিয়ানকে দুষতে নারাজ ইয়ুর্গেন ক্লপ। নির্ধারিত সময়ে প্রয়োজনীয় গোল করতে না পারাই হারের কারণ বলে মনে করেন লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 01:32 PM
Updated : 12 March 2020, 01:32 PM

অ্যানফিল্ডে বুধবার অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নরা হারে ৩-২ গোলে। দুই লেগ মিলে ৪-২ গোলের অগ্রগামিতায় শেষ আটে ওঠে আতলেতিকো।

প্রথম পছন্দের গোলরক্ষক আলিসনের চোটে সুযোগ পাওয়া আদ্রিয়ানের অতিরিক্ত সময়ে বাড়ানো বল বিপজ্জনক জায়গায় পেয়ে যান জোয়াও ফেলিক্স। তরুন ফরোয়ার্ড বাড়ান মার্কোস লরেন্তেকে। স্প্যানিশ এই মিডফিল্ডারের দারুণ ফিনিশিংয়ে দুই লেগ মিলে স্কোরলাইনে ২-২ সমতা আসলেও অ্যাওয়ে গোলের সুবাদে তখন এগিয়ে আতলেতিকো।

পরে আরও এক গোল করেন লরেন্তে। সঙ্গে আলভারো মোরাতার লক্ষ্যভেদে আতলেতিকোর জয় নিশ্চিত হয়। অনেকের মতে, লরেন্তের প্রথম গোলটি ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। ক্লপ অবশ্য এমনটি মানতে নারাজ।

“সেও মানুষ…আমরা তাকে এক মুহূর্তের জন্যও দোষ দেব না। আপনারা (গণমাধ্যম) কি করবেন, জানি না। তবে শ্রদ্ধা রাখলে ভালো হবে।”

২০১৪ সালে লিভারপুলের দায়িত্বে আসার পর এই প্রথম ইউরোপিয়ান প্রতিযোগিতায় দুই লেগের লড়াইয়ে হারলেন ক্লপ, ঘরের মাঠে প্রথম।

“সে বিষয়টা ওভাবে করতে চায়নি। যখনই সে খেলেছে তখন অনেকবার আমাদের রক্ষা করেছে। এখানে আসার পর থেকে সে দারুণ খেলেছে।”

“এই গোল আজ কোনো কাজে আসেনি, এটাই। যদি আপনি একটা ম্যাচ হারেন সবসময় সেই হারের পেছনে কিছু আলাদা কারণ থাকে।”

আদ্রিয়ান যেখানে সমর্থকদের হতাশ করেছেন, সেখানে আতলেতিকো গোলররক্ষক ছিলেন প্রাচীর হয়ে। প্রতিপক্ষের অনেক প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে ম্যাচ সেরা হন ইয়ান ওবলাক। নির্ধারিত সময়ে অনেক সুযোগ তৈরি করেও যথেষ্ট গোল করতে না পারাকে হারের মূল কারণ হিসেবে দেখছেন ক্লপ।

“আমি মনে করি, আজ রাতে যারা খেলা দেখেছেন তারা সবাই জানেন, ম্যাচের ফল ভিন্ন হতে পারত…আমাদের প্রথম, সবচেয়ে বড় ভুল ছিল আমরা দ্বিতীয় গোল করেছি অনেক দেরিতে; আমরা অতিরিক্ত সময়ে এই গোল করি…তাই এটাই আমাদের ভুল।”