শীলার হাতে পতাকা নেই!

ক্রীড়া আসরের মার্চ পাস্টে দলকে নেতৃত্ব দেওয়া খেলোয়াড়ের হাতে তার দেশের ঢাউস আকৃতির একটা পতাকা থাকে। এটাই রেওয়াজ। কিন্তু নেপালের এসএ গেমসে দেখা গেল ব্যতিক্রম দৃশ্য। একমাত্র নেপাল ছাড়া আর কোনো দেশের খেলোয়াড়ের হাতে পতাকা নেই!

ক্রীড়া প্রতিবেদককাঠমান্ডু থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2019, 06:01 PM
Updated : 1 Dec 2019, 06:01 PM

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে রোববার পর্দা ওঠে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর দক্ষিণ এশিয়ান গেমসের। উদ্বোধনী অনুষ্ঠানের সব কিছুই ছিল গোছালো। কিন্তু পতাকা না থাকাটা দৃষ্টিকটুই লেগেছে।

মার্চ পাস্টে বাংলাদেশের পতাকা বহন করার কথা ছিল গত এসএ গেমসে দুটি সোনা জেতা সাতারু মাহফুজা খাতুন শীলার। নেপালের প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন না তিনি। তবে তাকে সম্মান জানাতে তার হাতে দেশের পতাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

এসএ গেমস প্রস্তুতি কমিটির চেয়ারম্যান রমেশ কুমার সিলওয়াল দাবি করেন, কোনো দেশ আয়োজকদের পতাকা না দেওয়ায় মার্চ পাস্টে বাকি দেশগুলোর প্রতিনিধির হাতে পতাকা ছিল না।

“পতাকা দেওয়ার কথা সংশ্লিষ্ট দেশগুলোর। কিন্তু তাদেরকে বলার পরও তারা আমাদেরকে দেয়নি।”

বাংলাদেশ দলের শেফ দ্য মিশন আসাদুজ্জামান কোহিনুর বললেন উল্টো কথা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পতাকা দেওয়া হলেও আয়োজকরা সরবরাহ করেনি।

“শুধু আমাদের নয়, নেপাল ছাড়া আর কোনো দেশের প্রতিনিধির হাতে ওই পতাকা ছিল না। আমরা তাদেরকে পতাকা দিয়েছিলাম। কিন্তু তারা ওই সময় সরবরাহ করেনি। আমরা বারবার তাদের মনে করিয়ে দিয়েছি; তারাও বলেছে দিবে, কিন্তু পরে আর দেয়নি।”

“মার্চ পাস্টে দেশের বড় একটা পতাকা একজন বহন করবে-এটাই রেওয়াজ। আমি এ পর্যন্ত যতগুলো গেমসে গিয়েছি, এটাই দেখেছি। কিন্তু এবার নেপাল সিদ্ধান্ত নিয়েছে, স্বাগতিকরা ছাড়া কাউকে সেটা দেওয়া হবে না।”