উইম্বলডনের সেমিতে মুখোমুখি নাদাল-ফেদেরার

উইম্বলডনের সেমি-ফাইনালে মুখোমুখি হচ্ছেন রাফায়েল নাদাল ও রজার ফেদেরার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2019, 04:26 PM
Updated : 10 July 2019, 07:07 PM

দীর্ঘ ১১ বছর পর আবারও এই প্রতিযোগিতার মঞ্চে দেখা হচ্ছে দুই তারকার।

বুধবার সেন্টার কোর্টে জাপানের কেই নিশিকোরির কাছে প্রথম সেট হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ান দ্বিতীয় বাছাই ফেদেরার। দুই ঘণ্টা ৩৬ মিনিটের লড়াইয়ে ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৪ গেমে জেতেন আটবারের উইম্বলডন চ্যাম্পিয়ন।

রেকর্ড ২০বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের অল ইংল্যান্ড ক্লাবে এটি শততম জয়, যা কোনো একটি গ্র্যান্ড স্ল্যামে পুরুষ এককে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড।

প্রতিযোগিতাটির দুবারের চ্যাম্পিয়ন নাদালের সামনে তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেননি যুক্তরাষ্ট্রের খেলোয়াড় স্যাম কুয়েরি। দুই ঘণ্টা ছয় মিনিট স্থায়ী ম্যাচে ৭-৫, ৬-২, ৬-২ গেমে জিতেন ১৮টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল।

তৃতীয় বাছাই নাদালের সঙ্গে মুখোমুখি লড়াই প্রসঙ্গে ফেদেরার বলেন, “রাফার বিষয়ে অনেক তথ্য আমাদের কাছে আছে, ঠিক তেমনি আমার বিষয়েও তার জানা আছে…ফ্রেঞ্চ ওপেনে রাফার বিপক্ষে তার কোর্টে খেলাটা দারুণ আনন্দের এবং তার সঙ্গে এখানে খেলতে আমি রোমাঞ্চিত বোধ করছি।”

সবশেষ ২০০৮ সালের ফাইনালে পাঁচ সেটের মহাকাব্যিক লড়াইয়ে জিতে উইম্বলডনে প্রথম শিরোপার স্বাদ পেয়েছিলেন স্প্যানিশ তারকা। বৃষ্টিবৃঘ্নিত সেই ম্যাচ প্রায় সাত ঘণ্টা স্থায়ী হয়েছিল।

নাদাল বলেন, “এটা দারুণ। ওই পরিস্থিতিতে আবারও পড়ার কথা কল্পনা করা কঠিন। উইম্বলডনে এখানে তার বিপক্ষে আবারও খেলতে আমি রোমাঞ্চিত।”

এই নিয়ে ৪০তম বারের মতো মুখোমুখি হতে যাচ্ছেন এই দুজন। আগের ৩৯ ম্যাচের ২৪টিতে জিতে এগিয়ে আছেন ৩৩ বছর বয়সী নাদাল।

বেলজিয়ামের দাভিদ গফাঁকে সরাসরি সেটে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছেন বর্তমান চ্যাম্পিয়ন সার্বিয়ার নোভাক জোকোভিচ। এক ঘণ্টা ৫৭ মিনিট স্থায়ী শেষ আটের ম্যাচে ৬-৪, ৬-০, ৬-২ গেমে জিতেন র্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় জোকোভিচ।

আগামী শুক্রবার ফাইনালে ওঠার লড়াইয়ে স্পেনের রবের্তো বাউতিস্তা আগুতের মুখোমুখি হবেন চারবারের উইম্বলডন চ্যাম্পিয়ন ও মোট ১৫টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচ।

কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনার গিদো পেইয়াকে ৭-৫, ৬-৪, ৩-৬, ৬-৩ গেমে হারান আগুত।