বলিভিয়া ম্যাচে ব্রাজিলের শুরুর একাদশে নেই আর্থার

বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের কোপা আমেরিকায় প্রথম ম্যাচের শুরুর একাদশে থাকছেন না চোট থেকে পুরোপুরি সেরে ওঠার পথে থাকা আর্থার। তবে তার মাঝমাঠের সতীর্থ কাসেমিরো জানিয়েছেন, চেনা আঙিনায় ফিরে বিশেষ কিছু করতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2019, 10:19 AM
Updated : 14 June 2019, 11:52 AM

সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় শনিবার সকাল সাড়ে ৬টায় বলিভিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

টুর্নামেন্টের আগে হন্ডুরাসের বিপক্ষে ম্যাচে চোট পান আর্থার। বলিভিয়া ম্যাচে বার্সেলোনার এই মিডফিল্ডারের বদলে শুরুর একাদশে জায়গা পেতে পারেন আলান বা ফের্নান্দিনিয়ো।

চোট পাওয়া আর্থারকে নিয়ে ব্রাজিল কোচ বলেন, “আর্থার শুরু থেকে খেলবে না। কেননা সে পুরো কোনো ট্রেনিং সেশনে ছিল না। আমি তাকে শুরুতে নামিয়ে দায়িত্বজ্ঞানহীন হব না।”

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে ছিটকে যাওয়ার পর এই প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নামছে ব্রাজিল।

২০১৩ সালে সাও পাওলো থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া কাসেমিরো চেনা মাঠে ফিরে দারুণ কিছু করতে মুখিয়ে আছেন।

“উদ্বিগ্নতা আছে। যখন আপনি এরকম একটা গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট শুরু করবেন, তখন এটা স্বাভাবিক।”

“আমরা জানি এটা জটিল একটা ম্যাচ হবে। কেননা, আমরা জানি বলিভিয়া কিভাবে খেলে। আমরা জানি, তারা ভালোভাবে প্রস্তুত, বিশেষ করে রক্ষণাত্মকভাবে। তাই আমি মনে করি কোচ যেটা বলেছেন, আগামীকাল ম্যাচে মনোযোগ ধরে রাখতে আমাদের মানসিকভাবে শক্ত থাকা প্রয়োজন।”

“আগামীকালের ম্যাচটি আমার জন্য আরও স্পেশাল। এটা আমার কাছে বাড়ির মতো। এই ক্লাব আমাকে একজন খেলোয়াড় এবং মানুষ হিসেবে বেড়ে উঠতে সাহায্য করেছে।”

“আমি চেষ্টা করব গোল করতে কিন্তু আমার কাজ গোল করা নয়। দলের ভারসাম্য ধরে রাখা এবং সতীর্থদের সাহায্য করা আমার কাজ।”

‘এ’ গ্রুপে ব্রাজিলের অপর প্রতিপক্ষ ভেনেজুয়েলা ও পেরু।

২০০৭ সালে সর্বশেষ কোপা আমেরিকা শিরোপা জেতা ব্রাজিল এবারও নিজেদের মাঠে ১২ দল নিয়ে হওয়া এই প্রতিযোগিতায় ফেভারিট।

গত সপ্তাহের দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দাপুটে জয় পেয়েছে ব্রাজিল। কাতারকে ২-০ গোলে হারানোর পর হন্ডুরাসকে তারা উড়িয়ে দেয় ৭-০ ব্যবধানে। কাসেমিরোও জানালেন তারা প্রস্তুত।

“আমরা প্রস্তুত এবং দুটি প্রস্তুতি ম্যাচে আমরা সেটা দেখিয়েছি। বিশ্বকাপের পর ওগুলোই ছিল আমাদের খেলা সেরা ম্যাচ।”

“যে কোনো টুর্নামেন্টে ব্রাজিল সবসময় প্রথম ফেভারিট দল। অবশ্যই আমরা প্রস্তুত। শারীরিকভাবে এবং কৌশলগত দিক নিয়ে আমরা কঠোর পরিশ্রম করেছি।”

“আমরা জানি, অনেক দিন হয়ে গেলো আমরা কোনো প্রতিযোগিতায় শিরোপা জিতিনি কিন্তু আমাদের জন্য সব ম্যাচই গুরুত্বপূর্ণ।”