দুই ফাইনালে উঠে ইংল্যান্ডের ৪ ক্লাবের ইতিহাস

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আগেই উঠেছিল টটেনহ্যাম হটস্পার ও লিভারপুল। আরও দুই ইংলিশ ক্লাব চেলসি ও আর্সেনাল ইউরোপা লিগের ফাইনালে পৌঁছানোয় লেখা হলো নতুন ইতিহাস। প্রথমবারের মতো ক্লাব পর্যায়ে ইউরোপের শীর্ষ দুই ফুটবল প্রতিযোগিতার ফাইনালে পা রাখল একই দেশের চারটি ক্লাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2019, 10:47 AM
Updated : 10 May 2019, 08:48 PM

ইউরোপা লিগে বৃহস্পতিবার শেষ চারের ফিরতি পর্বে ভালেন্সিয়াকে ৪-২ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৭-৩ ব্যবধানে এগিয়ে ফাইনালে পৌঁছে আর্সেনাল। প্রথম লেগে এমিরেটস স্টেডিয়ামে ৩-১ গোলে জিতেছিল উনাই এমেরির দল।

একই সময়ে হওয়া সেমি-ফাইনালের আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করে চেলসি ও আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। দুই লেগ মিলে স্কোরলাইন ২-২ হলে ম্যাচ অতিরিক্ত সময় হয়ে গড়ায় টাইব্রেকারে। তাতে ৪-৩ ব্যবধানে জয় পায় মাওরিসিও সাররির দল।

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ চারের ফিরতি পর্বে ইতিহাস গড়ে বার্সেলোনার বিপক্ষে ৪-০ গোলে জিতে দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে এগিয়ে ফাইনালে উঠে লিভারপুল। পরদিন আরেক নাটকীয় সেমি-ফাইনালে আয়াক্সকে হারিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতার ফাইনালে পা রাখে টটেনহ্যাম।

এর আগে ক্লাব পর্যায়ে ইউরোপের শীর্ষ কোনো প্রতিযোগিতার ফাইনালে দুটি দলই ইংল্যান্ডের এমন ঘটনা ঘটেছে মোটে দুইবার। ১৯৭১-৭২ মৌসুমে উয়েফা কাপের ফাইনালে উলভসকে হারিয়েছিল টটেনহ্যাম। আর ২০০৭-০৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চেলসিকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল মিলে চারটি দলের মধ্যে তিনটি স্প্যানিশ দল ছিল একবার। ২০১৫-১৬ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয় মাদ্রিদের দুই ক্লাব আতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ। আর ইউরোপা লিগের শিরোপা জেতে সেভিয়া।

আগামী ২৯ মে আজারবাইজানের বাকুতে উয়েফা ইউরোপা লিগের শিরোপা লড়াইয়ে নামবে চেলসি ও আর্সেনাল। আর ১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানো স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হবে লিভারপুল ও টটেনহ্যাম। 

অগাস্টে তুরস্কের ইস্তানবুলে উয়েফা সুপার কাপে মুখোমুখি হবে ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ী দুই দল।