স্থায়ীভাবে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ সুলশার

কোচ উলে গুনার সুলশারকে স্থায়ীভাবে তিন বছরের জন্য নিয়োগ দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2019, 10:00 AM
Updated : 28 March 2019, 10:01 AM

ব্যর্থতার দায়ে ছাঁটাই হওয়া জোসে মরিনিয়োর জায়গায় গত ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ওল্ড ট্র্যাফোর্ডে যোগ দেন সুলশার।

খেলোয়াড়ী জীবনে ইউনাইটেডের হয়ে ১১ মৌসুম খেলা সাবেক এই ফরোয়ার্ড ১৯৯৯ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে দলটির হয়ে জয়সূচক গোল করেছিলেন। কোচ হিসেবে মৌসুমের মাঝপথে পথহারা দলটির দায়িত্ব নিয়ে শুরুটা দারুণ হয়েছে তার।

স্থায়ীভাবে দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত ৪৫ বছর বয়সী নরওয়ের এই কোচ বলেন, “আমি সবসময় এই কাজ করার স্বপ্ন দেখেছি। এখন লম্বা সময়ের জন্য এই দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি ভীষণ রোমাঞ্চিত।”

“এখানে আসার প্রথম দিন থেকেই আমি স্বাচ্ছন্দ্য বোধ করছি। ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড় হতে পারাটা ছিল সম্মানের আর এরপর এখানে আমার কোচিং ক্যারিয়ারের শুরু করাটা। গত কয়েক মাসে চমৎকার অভিজ্ঞতা হয়েছে।”

সুলশার দায়িত্ব নেওয়ার সময় ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে ছিল ইউনাইটেড। চতুর্থ স্থানে থাকা দলটির চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে ছিল তারা। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়ানো দলটি লিগে নিজেদের শেষ ১৩ ম্যাচে মাত্র একটিতে হেরেছে, গত মাসে আর্সেনালের কাছে। বর্তমানে চতুর্থ স্থানে থাকা লন্ডনের ক্লাবটি থেকে মাত্র ২ পয়েন্টে পিছিয়ে আছে সুলশারের দল।

ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসের প্রথম কোচ হিসেবে প্রথম ছয় লিগ ম্যাচে জয়ের স্বাদ পান সুলশার।

চ্যাম্পিয়ন্স লিগেও কোয়ার্টার-ফাইনালে উঠেছে দলটি। শেষ ষোলোয় পিএসজির কাছে ঘরের মাঠে ২-০ গোলে হারের পর ফিরতি পর্বে শেষ মুহূর্তের গোলে ৩-১ ব্যবধানে নাটকীয় জয় পায় ইউনাইটেড। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ৩-৩ হলেও প্রতিপক্ষের মাঠে এক গোল বেশি করায় পরের রাউন্ডে ওঠে প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়নরা।