কাতার বিশ্বকাপেও দল বাড়ানোর বিষয়ে ভাবছে ফিফা

২০২২ সালের বিশ্বকাপে দল বাড়ানোর সম্ভাবনা নিয়ে ফিফা ভাবছে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সেক্ষেত্রে কাতারের সঙ্গে অন্য দেশকে আয়োজক করার প্রয়োজন হলে তার সম্ভাবনাও যাচাই করে দেখবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 12:57 PM
Updated : 31 Oct 2018, 12:57 PM

এ বছরের শুরুতে ৩২ দলের বদলে ২০২৬ বিশ্বকাপ ৪৮ দলে আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতার এই আসর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়। এখন কাতার বিশ্বকাপও ৪৮ দল নিয়ে করার সম্ভাবনার কথা জানালেন ফিফা প্রধান।

এশিয়ান ফুটবলের বার্ষিক সভায় তিনি বলেন, “বিশ্বকাপের চূড়ান্ত আসরে ৩২ থেকে বাড়িয়ে ৪৮ দল অংশগ্রহনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি আমরা। আর তা হবে ২০২৬ বিশ্বকাপে। ২০২২ সালেও এমন হবে কি-না? আমরা বিষয়টি দেখছি। যদি তা সম্ভব হয়, কেন নয়?”

“আমাদের দেখতে হবে এটা সম্ভব কি-না, সফল হওয়া যাবে কি-না। আমরা বিষয়টা নিয়ে আমাদের কাতারি বন্ধুদের সঙ্গে আলোচনা করছি। এই অঞ্চলে আমাদের অন্যান্য বন্ধুদের সঙ্গেও বিষয়টা আলোচনা করছি। আশা করছি, এটা হতে পারে।”

২০১০ সালের ভোটে প্রায় ২৫ লাখ মানুষের দেশ কাতার ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয়। এরপর থেকে ৩২ দলের টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছে তারা।

গত বছরের জুন মাস থেকে কাতার তার বেশ কয়েকটি প্রতিবেশী দেশের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছে। দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কুটনৈতিক, পরিবহণ ও বানিজ্যিক যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। কাতার অবশ্য এসব অভিযোগ প্রত্যাখান করেছে।

ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া ফিফা ক্লাব বিশ্বকাপেও দল বাড়ানোর পরিকল্পনার কথা জানান ইনফান্তিনো।