পরিসংখ্যানে মেসি আর ক্লাসিকো

বার্সেলোনায় ২০০৪ সালে মেসির অভিষেকের পর থেকে আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকে ছাড়া রিয়াল মাদ্রিদের বিপক্ষে কোনো ম্যাচ জিততে পারেনি কাতালান ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2018, 09:05 AM
Updated : 22 Oct 2018, 09:05 AM

কাম্প নউয়ে শনিবার লা লিগায় সেভিয়ার বিপক্ষে বার্সেলোনার ৪-২ গোলের জয়ের ম্যাচে ডান হাতে চোট পেয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে যান মেসি। তার ডান হাতের রেডিয়াল হাড়ে চির ধরা পড়েছে। ফলে আগামী রোববার নিজেদের মাঠে লিগে চির প্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে খেলতে পারবেন না মেসি।

তারকা এই খেলোয়াড়কে ছাড়া ২০০৭ সালের পর প্রথমবারের মতো ক্লাসিকো খেলতে নামবে বার্সেলোনা।

চোটে পড়ার আগ পর্যন্ত সেভিয়ার বিপক্ষে দারুণ খেলছিলেন মেসি। ফিলিপে কৌতিনিয়োকে দিয়ে একটি গোল করানোর পাশাপাশি নিজেও একটি গোল করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।  

ফুটবলের রোমাঞ্চকর এই লড়াইয়ে মেসির গুরুত্ব সংখ্যার মাধ্যমে তুলে ধরেছে ক্রীড়া উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান অপটা।

৩৮- বার্সেলোনার হয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে এখন পর্যন্ত ৩৮টি ম্যাচ খেলেছেন মেসি। এর মধ্যে ১৭টি ম্যাচে জিতেছে কাতালান ক্লাবটি, হেরেছে ১২টি।

২৬- রিয়ালের বিপক্ষে এখন পর্যন্ত ২৬টি গোল করেছেন বার্সেলোনা অধিনায়ক। এর মধ্যে শেষ পাঁচ ম্যাচে জালের দেখা পেয়েছেন চারবার।

২- ক্লাসিকোয় এখন পর্যন্ত দুইবার হ্যাটট্রিক করেছেন মেসি। প্রথমটি করেন ২০০৭ সালের মার্চে। সাত বছর পর করেন দ্বিতীয়টি, সান্তিয়াগো বের্নাবেউয়ে।

৮- মেসির খেলা ৩৮টি ক্লাসিকোতে আছে স্প্যানিশ সুপার কাপসহ মোট আটটি ফাইনাল। এই আট ম্যাচে ছয় গোল করেছেন আক্রমণভাগের এই খেলোয়াড়।

৩৫- বার্সেলোনার হয়ে টানা ৩৫টি ক্লাসিকো খেলেছেন মেসি। রিয়ালের বিপক্ষে সবশেষ তিনি খেলেননি ২০০৭ সালে, ঊরুর চোটের কারণে।

২- মেসির অভিষেকের পর তাকে ছাড়া রিয়ালের বিপক্ষে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে বার্সেলোনা। ২০০৬ সালে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছিল তারা। পরের বছর রিয়ালের মাঠে ১-০ গোলে হেরেছিল দলটি।