‘কলম্বিয়ার বিপক্ষে ভাগ্য সহায় ছিল ইংল্যান্ডের’

শেষ ষোলোয় কলম্বিয়া বাধা পেরুতে ইংল্যান্ড ভাগ্যের সহায়তা পেয়েছে বলে মনে করেন ক্রোয়েশিয়ার সাবেক তারকা দাভোর সুকের। তবে শেষ চারে তার দেশের সঙ্গে ইংলিশদের লড়াইটা সমানে সমান হবে বলে মনে করেন ১৯৯৮ বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী এই ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2018, 12:30 PM
Updated : 10 July 2018, 08:43 PM

টুর্নামেন্টের শেষ ষোলোয় টাইব্রেকারে কলম্বিয়াকে হারায় গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। কোয়ার্টার-ফাইনালে অবশ্য তারা সহজেই সুইডেনকে হারায়।

চলতি বিশ্বকাপে নিজেদের ইতিহাসের সেরা পারফরম্যান্সের হাতছানি লুকা মদ্রিচদের সামনে। ১৯৯৮ সালে বিশ্ব মঞ্চে অভিষেকেই শেষ চারে পৌঁছেছিল ক্রোয়াটরা। সেমি-ফাইনালে ফ্রান্সের কাছে হারের পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জিতেছিল ক্রোয়েশিয়া। এটাই ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতায় দেশটির সেরা সাফল্য।

ওই টুর্নামেন্টে সর্বোচ্চ ৬ গোল করে দলের সাফল্যের অন্যতম কারিগর ছিলেন সুকের। আন্তর্জাতিক ফুটবলে ক্রোয়েশিয়ার হয়ে সর্বোচ্চ ৪৫টি গোল করার কীর্তিও তার দখলে।

ইংলিশ সংবাদ মাধ্যম মিররকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “কলম্বিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচটি আমি স্পার্তাক স্টেডিয়ামে বসে দেখেছিলাম এবং আপনারা সৌভাগ্যবান ছিলেন।”

“কলম্বিয়ার দুইবার সুযোগ ছিল গোল করে পেনাল্টি শুট আউটে এগিয়ে যাওয়ার, তাই আপনারা ভাগ্যবান।”

তবে সেমি-ফাইনালে ইংল্যান্ডকে কঠিন প্রতিপক্ষ মানছেন ক্রোয়েশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্বে থাকা সুকের।

“এটা ফুটবল, ১১ জনের বিপক্ষে ১১ জন, ১১ জন যোদ্ধা। (প্রতিপক্ষ হিসেবে) আগের ইংল্যান্ডকেই আমি পছন্দ করতাম। কিন্তু এখন তারা অনেক বেশি শক্তিশালী এবং তাদেরকে আমাদের সমীহ করতেই হবে।”

“কিন্তু আমি মনে করি-এবং আমি রাশিয়ার বিপক্ষে ম্যাচের আগেও বলেছি- ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটা হবে ৫০-৫০।”