লুকাকু ও আজারকে অবশ্যই আটকাতে হবে: ভারানে

বিশ্বকাপে নিজের প্রথম গোল করার পর রাফায়েল ভারানের ভাবনায় এখন শেষ চারের লড়াই। ফাইনালে উঠতে বেলজিয়ামের আক্রমণভাগের দুই খেলোয়াড় রোমেলু লুকাকু ও এদেন আজারকে অবশ্যই থামাতে হবে বলে মনে করেন ফ্রান্সের এই ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2018, 03:29 PM
Updated : 7 July 2018, 03:29 PM

সেন্ত পিতার্সবুর্গে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।

শুক্রবার নিজনি নভগোরোদে কোয়ার্টার-ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারায় ফ্রান্স। অঁতোয়ান গ্রিজমানের ফ্রি-কিকে ভারানের হেডে এগিয়ে যায় দিদিয়ের দেশমের দল। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজমান। 

এবারের বিশ্বকাপে নিজেদের তারুণ্য নির্ভর দলটি যেভাবে এগিয়ে চলছে তাতে ভীষণ খুশি ভারানে।

দলের পারফরম্যান্স নিয়ে শনিবার সাংবাদিকদের এই সেন্টার-ব্যাক বলেন, "এই ধরনের বড় প্রতিযোগিতাগুলোতে অভিজ্ঞতা বেশ কাজে দেয়। ছোট ছোট ভুল এড়াতে তা সহায়তা করে। আমরা অপেক্ষাকৃত তরুণ একটা দল। তবে আমরা পরিণত খেলা দেখিয়েছি। টুর্নামেন্ট শুরু হওয়ার পর থেকেই আমরা উন্নতি করছি।"

"রক্ষণে আমরা দৃঢ়।...আমরা আমাদের খেলায় ভিন্নতাও আনতে পারি, যা বড় এক শক্তি।"

শুক্রবার অপর কোয়ার্টার-ফাইনালে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারায় বেলজিয়াম। ম্যাচটিতে দুর্দান্ত খেলা বেলজিয়ামের দুই ফরোয়ার্ড লুকাকু ও আজার ফ্রান্সের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করেন ভারানে।

"এটা বিশ্বকাপের সেমি-ফাইনাল…এখানে কোনো ফেভারিট নেই। আমাদের নিজেদের ছাড়িয়ে যেতে হবে এবং আমাদের সর্বোচ্চটা দিতে হবে। একটা করে ম্যাচ নিয়ে ভাবতে হবে। দেখা যাক, আমরা কত দূর যেতে পারি।"  

"বেলজিয়াম দলটা তরুণ। তবে তারা পরিণত হচ্ছে। আমরা জানি, এটা কঠিন একটা ম্যাচ হবে…রোমেলু লুকাকুর শারীরিক শক্তি যেকোনো রক্ষণের জন্যই সমস্যার সৃষ্টি করতে পারে। তাকে কোনো ফাঁকা জায়গা দেওয়া চলবে না। কারণ সে ভালো মানের একজন খেলোয়াড়।"

"এদেনের ক্ষেত্রেও তাই। সে যখন লিলে ছিল তখন তার বিপক্ষে আমি খেলেছি। তার দারুণ সব গুণাবলি আছে, দারুণ একজন ড্রিবলার সে। তাকেও আমরা কোনো ফাঁকা জায়গা দিতে পারি না। তাই ম্যাচটাতে সম্মিলিত প্রচেষ্টার দরকার হবে।"