এমবাপের গোলে ২য় রাউন্ডে ফ্রান্স, পেরুর বিদায়

দক্ষিণ আমেরিকার দেশগুলোর বিপক্ষে অজেয় যাত্রা ধরে রেখেছে ফ্রান্স। কিলিয়ান এমবাপের গোলে পেরুকে হারিয়ে টানা দুই জয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে দিদিয়ের দেশমের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 04:57 PM
Updated : 21 June 2018, 05:05 PM

একাতেরিনবুর্গে ‘সি’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে বিশ্বকাপের অন্যতম ফেভারিট ফ্রান্স। টানা দ্বিতীয় হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে পেরু। 

একাতেরিনবুর্গ আরেনায় বৃহস্পতিবার সপ্তম মিনিটে আচমকা দূরপাল্লার শটে গোলের চেষ্টা করেন ইয়োশিমার ইয়োতুন। ফ্রান্সের প্রথম গোলরক্ষক হিসেবে নিজের শততম ম্যাচ খেলা উগো লরিস বেশ এগিয়ে ছিলেন। তবে ইয়োতুনের শট লক্ষ্যে না থাকায় বেঁচে যায় ফ্রান্স।

শুরুর একাদশে ফেরা অলিভিয়ে জিরুদের চমৎকার পাসে একাদশ মিনিটে নিজেদের প্রথম ভাল সুযোগ পায় ফ্রান্স। ডান পায়ের দুর্বল শট লক্ষ্যে রাখতে পারেননি অঁতোয়ান গ্রিজমান। পরের মিনিটে ৩০ গজ দূর থেকে পল পগবার শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি।

চতুর্দশ মিনিটে গ্রিজমানের বাঁ পায়ের বুলেট গতির শট কোনোমতে হাঁটু দিয়ে ঠেকান পেরুর গোলরক্ষক পেদ্রো গালেসে।

৩১তম মিনিটে পেরু অধিনায়ক পাওলো গেররেরোর শট হাঁটু দিয়ে ঠেকিয়ে দেন ফরাসি অধিনায়ক লরিস।

৩৪তম মিনিটে এগিয়ে যায় ফ্রান্স। জিরুদের শট পেরুর একজনের গায়ে লেগে দিক পাল্টায়। ছুটে গিয়ে ফাঁকা জালে বল পাঠান এমবাপে। সঙ্গে গড়েন দাভিদ ত্রেজেগেকে পেছনে ফেলে বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সবচেয়ে কম বয়সে গোলের কীর্তি।

২০ বছর ২৪৬ দিন বয়সে সৌদি আরবের বিপক্ষে ১৯৯৮ বিশ্বকাপে গোল করেছিন ত্রেজেগে। পেরুর বিপক্ষে খেলার দিন পিএসজি ফরোয়ার্ড এমবাপের বয়স ১৯ বছর ১৮৩ দিন।

বিরতির আগে লুকা এরনঁদেজের শট ফিরিয়ে পেরুর ত্রাতার গোলরক্ষক গালেসে।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল প্রায় পেয়ে যাচ্ছিল পেরু। ৫০তম মিনিটে পেদ্রো আকিনোর বাঁকানো শট পোস্টে লেগে বাইরে চলে যায়। 

আগের ম্যাচে ডেনমার্কের কাছে ১-০ গোলে হারা পেরুর টিকে থাকতে অন্তত একটি পয়েন্ট দরকার ছিল। কিন্তু বাঁচা-মরার ম্যাচে শত চেষ্টা করেও হার এড়াতে পারেনি দলটি। 

পেরু গোল না পাওয়ায় দক্ষিণ আমেরিকার দেশগুলোর বিপক্ষে টানা সাত ম্যাচে অক্ষত থাকল ফ্রান্সের জাল।

অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে অভিযান শুরু করা ফ্রান্স পেরুর বিপক্ষে বল দখলে পিছিয়ে থাকলেও সুযোগ তৈরি করে বেশি। লক্ষ্য তাদের শটও ছিল বেশি। কিন্তু একবারের বেশি জালের দেখা পায়নি তারা।

১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হারার পর থেকে বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার কোনো দেশের কাছে হারেনি ফ্রান্স। এ নিয়ে জিতল ৪ ম্যাচ, ড্র হয় অন্য চারটি।

আগামী মঙ্গলবার নিজেদের তৃতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে খেলবে ফ্রান্স। একই সময়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পেরু।