বার্সেলোনার হয়ে সবটুকু দিয়ে দিয়েছি: ইনিয়েস্তা

বার্সেলোনার হয়ে নিজের সক্ষমতার সবটুকু দিয়ে ফেলেছেন বলে জানিয়েছেন আন্দ্রেস ইনিয়েস্তা। ভবিষ্যতে নিজের মান অনুযায়ী খেলতে না পারার ভয় থেকেই ক্লাবটির হয়ে বর্ণিল ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানালেন অভিজ্ঞ এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 04:24 PM
Updated : 27 April 2018, 04:24 PM

শুক্রবার বার্সেলোনায় এক সংবাদ সম্মেলনে চলতি মৌসুম শেষে ক্লাবটি ছাড়ার ঘোষণা দেন ইনিয়েস্তা। স্প্যানিশ এই মিডফিল্ডার এটাও জানিয়ে দেন, প্রিয় ক্লাবটির প্রতিপক্ষ হওয়া এড়াতে ইউরোপে আর খেলবেন না তিনি। সংবাদ মাধ্যমের খবর, আগামী মৌসুমে চাইনিজ সুপার লিগে পাড়ি জমাতে পারেন ৩৩ বছর বয়সী এই খেলোয়াড়।

গত অক্টোবরে বার্সেলোনায় ‘আজীবন’ থাকার চুক্তি করার পরও কেন ছেড়ে যাচ্ছেন, এমন এক প্রশ্নের জবাবে ইনিয়েস্তা বলেন, “সিদ্ধান্তটা দীর্ঘ সময়, অনেক মাসের ব্যাপার ছিল। বিদায় বলাটা সহজ ছিল না।”

“সবাই জানে, আমি নিজ ও ক্লাবের প্রতি সৎ। সবকিছুতে যতটা সামর্থ্য ছিল তা দিয়ে আমি যদি অবদান রাখতে না পারি তখন বিদায় বলার সময়টা চলে আসে।”

“আমার বয়স প্রায় ৩৪। আমি মাঠে সবটুকুই দিয়ে দিয়েছি। আমি ক্লাবটির হয়েও সব দিয়ে ফেলেছি।”

“আমি এখন পর্যন্ত যেমনটা পারছি তেমনভাবে সবকিছু দিতে না পারলে আমি সুখী হব না।”

চলতি মৌসুমেও বার্সেলোনা দলে অবিচ্ছেদ্য অংশ হিসেবে খেলে যাচ্ছেন ইনিয়েস্তা। কোপা দেল রের ফাইনালে সেভিয়ার বিপক্ষে দলের ৫-০ ব্যবধানের জয়েও একটি গোল করেন মাঝ মাঠের এই খেলোয়াড়। দল বাকি পাঁচ ম্যাচের মধ্যে তিন পয়েন্ট পেলে লা লিগায় ক্লাবটির হয়ে তুলে ধরবেন নবম শিরোপা।

  ১৬ মৌসুমে বার্সেলোনার হয়ে ৩১টি শিরোপা জেতা ইনিয়েস্তা সফল জাতীয় দলের হয়েও। ২০১০ সালে বিশ্বকাপ জয়ের পাশাপাশি ২০০৮ ও ২০১২ সালে জিতেন ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ। 

দীর্ঘ ক্যারিয়ারে ইনিয়েস্তার বলার মতো অনেক স্মৃতিই আছে। তবে বার্সেলোনার জার্সি গায়ে ২০০২ সালের অক্টোবরে বেলজিয়ান ক্লাব ব্রুগের বিপক্ষে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচটি একটু বেশিই স্মরণীয় বলে জানালেন ইনিয়েস্তা।

“প্রত্যেকটা ক্ষেত্রে আমি আমার সর্বোচ্চটুকু দিয়েছি। একজন ব্যক্তি হিসেবে এই ক্লাবের প্রতিনিধিত্ব করেছি। নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছি। এটা দারুণ ব্যাপার।”

“এখানে অনেক স্মৃতি আছে। কোনো একটাকে বেছে নেওয়াটা কঠিন। তবে প্রথম ম্যাচটাই আমি বেছে নেবো।”

“এতে স্বপ্ন সত্যি হয়েছে। আমার ক্যারিয়ার জুড়ে আছে অনেক শিরোপা; আছে গর্ব করার মতো অনেক মুহূর্ত। তবে মূল দলের হয়ে অভিষেক আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।”