যুব গেমসের ২০০ মিটারে সেরা হাসান, রূপা

বাংলাদেশ যুব গেমসের ২০০ মিটারে সেরা হয়েছেন হাসান মিয়া। এই ইভেন্টের মেয়েদের বিভাগে সোনা জিতেছেন রূপা খাতুন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 01:57 PM
Updated : 13 March 2018, 01:57 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ট্র্যাকে মঙ্গলবার হাসান ২২ সেকেন্ড সময় নিয়ে সেরা হন। গত জুনিয়ার অ্যাথলেটিক্সেও ১০০ মিটারে সেরা হয়েছিলেন চট্টগ্রাম বিভাগের এই অ্যাথলেট। মেয়েদের ২০০ মিটার স্প্রিন্টে সেরা হওয়া রাজশাহী বিভাগের রূপা সময় নেন ২৬ সেকেন্ড।

মেয়েদের শটপুটে ঢাকার শারমিন আক্তার (৮ দশমিক ৮৭ মিটার), ছেলেদের ডিসকাস থ্রোয়ে একই বিভাগের মাহমুদুল হাসান শাওন (৩২ দশমিক ৯৫ মিটার) সোনা জেতেন।

মেয়েদের হ্যান্ডবলে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী বিভাগ। পল্টনের ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে হওয়া ফাইনালে ২২-১৭ গোলে ময়মনসিংহ বিভাগকে হারায় রাজশাহী। জয়ী দলের পূর্ণিমা রানী ৮টি এবং শাহনাজ ৬টি গোল করেন।

যুব গেমসের কুস্তির চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিভাগ। ছেলে ও মেয়েদের ১৪টি ওজন শ্রেণির মধ্যে ৪টিতে স্বর্ণ, একটিতে রৌপ্য ও ৬টিতে ব্রোঞ্জ জেতে এ বিভাগের কুস্তিগীররা।

ব্যাডমিন্টনে আলো ছড়িয়েছেন খুলনা বিভাগের উর্মি আক্তার। মেয়েদের এককের ফাইনালে সিলেটের জেরিনকে ২১-১০, ২১-৪ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া উর্মি পরে সাথীর সঙ্গে জুটি গড়ে দ্বৈতের শিরোপাও জেতেন। ২১-১৪, ২১-১৪ পয়েন্টে চট্টগ্রামের তিশা-ফারজানা জুটিকে হারান তারা।

ছেলেদের এককে চট্টগ্রামের সিবগাত ২২-২০, ২১-১৪ পয়েন্টে সিলেটের লোকমানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। দ্বৈতে সিলেটের মঙ্গল-গৌরব জুটি ২১-৯, ২৪-২২ পয়েন্টে চট্টগ্রামের সিবগাত-আকিব জুটিকে হারিয়ে সেরা হয়।

মেয়েদের হকির ফাইনালে উঠেছে ঢাকা ও খুলনা। মাওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে প্রথম সেমি-ফাইনালে খুলনা ৪-০ গোলে রাজশাহী, দ্বিতীয় সেমি-ফাইনালে ঢাকা ৩-২ গোলে রংপুরকে হারায়।

ছেলেদের বিভাগে ফাইনালে উঠেছে রংপুর ও রাজশাহী। প্রথম সেমিফাইনালে রংপুর ২-১ গোলে হারায় ঢাকাকে। অপর সেমিফাইনালে ৫-০ গোলে চট্টগ্রামকে হারায় রাজশাহী।

বক্সিংয়ে আধিপত্য করেছে রাজশাহীর বক্সাররা। তিনটি ওজন শ্রেণিতেই সেরা হয়েছে তারা। মেয়েদের ৪৮ কেজিতে ফাতেমা আক্তার, ছেলেদের ৪৯ কেজিতে অনিক হাওলাদার ও  ৫২ কেজিতে আবু তালহা রাজশাহীকে স্বর্ণপদক এনে দেন।

স্কোয়াশে সেরা চট্টগ্রাম। ছেলে-মেয়ে দুই বিভাগেই স্বর্ণ জিতেছে তারা। বিএফ শাহীন স্কুল স্কোয়াশ কোর্টে ছেলেদের বিভাগে ২-১ সেটে খুলনাকে হারায় চট্টগ্রাম। মেয়েদের বিভাগে ২-০ সেটে বরিশাল বিভাগকে হারায় তারা। তায়কোয়ানদোতেও ৭টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ৭টি ব্রোঞ্জ জিতে সেরা হয়েছে চট্টগ্রাম।