৪০০ মিটার স্প্রিন্টে সেরা জহির-শিউলি, আরিফুলের ৫ সোনা

জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে সেরা হওয়া জহির রায়হান ও শিউলি খাতুন বাংলাদেশ যুব গেমসের ৪০০ মিটার স্প্রিন্টেও প্রথম হয়েছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2018, 04:01 PM
Updated : 12 March 2018, 04:01 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ট্র্যাকে সোমবার ৪০০ মিটার স্প্রিন্টে ময়মনসিংহের জহির ৪৯ দশমিক ৭০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন। রাজশাহীর শিউলি সময় নেন ১ মিনিট ০১ দশমিক ১০ সেকেন্ড।

সাঁতারে যথারীতি আলো ছড়িয়েছেন আরিফুল ইসলাম। বিকেএসপিতে পড়া ঢাকা বিভাগের এই সাঁতারু সব মিলিয়ে পাঁচটি ইভেন্টের স্বর্ণ জিতেছেন। সোমবার ২০০ মিটার ফ্রিস্টাইল ও ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হওয়া আরিফুল আগের দিন তিনটি ইভেন্টে স্বর্ণ জেতেন। খুলনার সাদিয়া আক্তার জিতেছেন দুটি স্বর্ণ।

ছেলেদের শটপুটে খুলনার তন্ময় বৌদ্ধ (১২ দশমিক ৫৮ মিটার), মেয়েদের হাই জাম্পে ঢাকার জান্নাতুল (১ দশমিক ৪২ মিটার) লং জাম্পে খুলনার তিন্নি হাসান সুইটি (৫ দশমিক ১৫ মিটার) সেরা হন।

মেয়েদের হকির সেমি-ফাইনালে উঠেছে খুলনা ও রাজশাহী বিভাগ। ছেলেদের বিভাগে সেরা চারে জায়গা করে নিয়েছে রাজশাহী ও ঢাকা বিভাগ। মাওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে মেয়েদের বিভাগে গ্রুপের শেষ ম্যাচে খুলনা শুট আউটে ৩-০ গোলে রংপুরকে হারায়। ছেলেদের বিভাগে গ্রুপের শেষ ম্যাচে ঢাকা ৫-৩ গোলে চট্টগ্রামকে হারিয়ে সেরা চারে খেলা নিশ্চিত করে।

জুডোতে সেরা হয়েছে ঢাকা বিভাগ। মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ৪টি স্বর্ণ ও ২টি রৌপ্যসহ মোট ছয়টি পদক জিতেছে তারা। টেবিল টেনিসের দলগত দুই বিভাগের স্বর্ণ খুলনার। মেয়েদের দ্বৈতে সেরাও হয়েছে খুলনার মৌ-তুশি জুটি।

৩টি স্বর্ণ ও ২টি রৌপ্য জিতে আর্চারিতে দাপট দেখিয়েছে রাজশাহী বিভাগের খেলোয়াড়রা। টঙ্গির শহীদ আহসান উল্লাহ্ মাস্টার স্টেডিয়ামে মেয়েদের রিকার্ভের এককে স্বর্ণ জেতেন রাজশাহীর বিকেএসপির ছাত্রী রাবেয়া খাতুন। টিম মিক্স ইভেন্টে স্বর্ণ জিতেছেন একই বিভাগে রাদিয়া আক্তার শাপলা ও তাওহিদ। ছেলেদের রিকার্ভের দলগত সেরা ঢাকা।

কারাতেতেও আধিপত্য করেছে রাজশাহী বিভাগ। জাতীয় ক্রীড়া পরিষদের জিমনেসিয়ামে হওয়া এই প্রতিযোগিতায় ৭টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জসহ মোট ১২টি পদক জিতে চ্যাম্পিয়ন হয় তারা। ৪টি স্বর্ণ, ৪টি রৌপ্য এবং ৭টি ব্রোঞ্জসহ মোট ১৫টি পদক নিয়ে রানার্সআপ চট্টগ্রাম।

তায়কোয়ানডোতে সেরা সাফল্য চট্টগ্রাম বিভাগের; ৮টি স্বর্ণপদকের মধ্যে ৫টিই তারা জিতেছে মেয়েদের হাত ধরে। অনূর্ধ্ব-৪২ কেজিতে আসমাউল হুসনা হ্যাপী, অনূর্ধ্ব-৪৪ কেজিতে সৈয়দা সুমাইয়া আকতার, ৫২ কেজি বিভাগে সাবিহা সুলতানা রিমি ও পুমস এককে ইসরাত জাহান রিয়া সেরা হন। ছেলেদের অনূর্ধ্ব-৪৫ কেজিতে ঢাকা বিভাগের রাকিবুল ইসলাম, অনূর্ধ্ব-৪৮ কেজিতে খুলনা বিভাগের ফাহিম আহমেদ, ৫৯ কেজি বিভাগে চট্টগ্রামের লিয়াকত আলী, পুমস এককে রংপুরের মামুনুর রশীদ সেরা হন।

মেয়েদের ফুটবলে খুলনার জালে ১৬ গোল ঢাকার!

মেয়েদের ফুটবলের সেমি-ফাইনালে ঢাকা বিভাগের কাছে পাত্তাই পায়নি খুলনা বিভাগ। শাহিদা ও সাদিয়ার হ্যাটট্রিকে খুলনাকে ১৬-০ গোলে উড়িয়ে দিয়েছে ঢাকা।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে সোমবার ঢাকার জয়ে শাহিদা একাই ৮ গোল করেন। ৪ গোল করেন সাদিয়া।

দারুণ জমে ওঠা দ্বিতীয় সেমি-ফাইনালে মারুফা-রনি-সালমার গোলে চট্টগ্রাম বিভাগকে ৩-২ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে ময়মনসিংহ বিভাগের মেয়েরা। আগামী বুধবার শিরোপা নির্ধারণী ম্যাচে ঢাকার মুখোমুখি হবে তারা।