বার্সা বনাম রিয়াল: পরিসংখ্যানে মেসি-রোনালদো

তিন দিন পর মাঠে গড়াতে যাচ্ছে চলতি লা লিগার প্রথম ক্লাসিকো। চিরপ্রতিদ্বন্দ্বী বিশ্বসেরা দুই দলকে মুখোমুখি দেখায় রোমাঞ্চের হাতছানি তো থাকছেই, সঙ্গে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে এক দশক ধরে চলা শ্রেষ্টত্বের লড়াইও বাড়তি মাত্রা ছড়াচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 03:37 PM
Updated : 20 Dec 2017, 03:37 PM

বার্সেলোনা বা রিয়াল মাদ্রিদ যেই জিতুক না কেন, লড়াইয়ে পাদপ্রদীপের আলো যে সময়ের সেরা দুই ফুটবলারের উপরেই থাকবে তা বলার অপেক্ষা রাখে না।

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার মুখোমুখি হবে স্পেনের জনপ্রিয় দল দুটি।

এই ম্যাচের আগে পয়েন্ট টেবিলে বেশ ভালো অবস্থানে আছে শীর্ষে থাকা বার্সেলোনা। রিয়ালের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে কাতালান ক্লাবটি। ১৬ ম্যাচে এরনেস্তো ভালভেরদের দলের পয়েন্ট ৪২। এক ম্যাচ কম খেলা রিয়াল ৩১ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। এমন অবস্থায় বার্সেলোনার কাছে হারলেই জিনেদিন জিদানের দলের লিগ জয়ের সম্ভাবনা প্রায় শেষ হয়ে যাবে।

মেসি ও রোনালদোর উপরই এই ম্যাচের জয়-পরাজয় নির্ভর করছে বলে অনেকের মত। মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচের আগে ক্লাসিকোর ইতিহাসে মেসি-রোনালদোর পারফরম্যান্স তুলে ধরেছে ক্রীড়া উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান অপটা।

মেসি দ্য মাস্টার

দীর্ঘ দিন ধরে ধারাবাহিকভাবে গোল করে চলেছেন রোনালদো। তবে ক্লাসিকোর বিবেচনায় ব্যক্তিগত গোলের হিসেবে তার চেয়ে ঢের এগিয়ে মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটির লড়াইয়ের ইতিহাসে মেসিই সবচেয়ে আলোকিত খেলোয়াড়।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের বিপক্ষে এখন পর্যন্ত ৩৬ ম্যাচে ২৪ গোল করেছেন মেসি। আর  ২০০৯ সালে রিয়ালে নাম লেখানো রোনালদো বার্সেলোনার বিপক্ষে এখন পর্যন্ত ২৮ ম্যাচে করেছেন ১৭ গোল।

আর  একটি গোল করলে ক্লাসিকোতে রিয়ালের হয়ে সবচেয়ে বেশি ১৮ গোল করা আলফ্রেদো দি স্তেফানোকে স্পর্শ করবেন রোনালদো।

গোল করানোর দিক দিয়ে অনেক পিছিয়ে রোনালদো। মেসি যেখানে সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৩টি সেখানে পর্তুগিজ তারকা মাত্র একটি।

জয়-পরাজয়ের হিসেবে

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে আবারও মাঠে নামার আগে ব্যক্তিগত গোলে এগিয়ে থাকার পাশাপাশি দলগত সাফল্যেও এগিয়ে থাকার আত্মবিশ্বাস পেতে পারেন মেসি। মেসির অংশগ্রহণে রিয়ালের বিপক্ষে এখন পর্যন্ত ৩৬ ম্যাচের ১৬টিতে জয় পেয়েছে বার্সেলোনা। হারতে হয়েছে ১২ ম্যাচে; ড্র ৮টি। পক্ষান্তরে বার্সেলোনার বিপক্ষে ২৮ ম্যাচে রোনালদোর জয় মাত্র আটটি। পরাজয় ১৩ ম্যাচে; ড্র ৭টি।

পার্থক্য গড়বেন কে?

সম্প্রতি পঞ্চম ব্যালন ডি’অর জিতে মেসিকে স্পর্শ করা রোনালদোকে চলতি মৌসুমে এখনও ঠিক স্বরূপে দেখা যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে নিয়মিত সাফল্য পেলেও লিগে জ্বলে উঠতে পারছেন না তিনি।

ক্লাসিকোর ইতিহাসে সাম্প্রতিক ম্যাচগুলোর হিসেবেও ব্যক্তিগত সাফল্যে এগিয়ে আছেন মেসি। রিয়ালের বিপক্ষে গত চার ম্যাচে তিনটি গোল করেছেন ৩০ বছর বয়সী এই খেলোয়াড়। অবশ্য সবশেষ ছয় ম্যাচে সতীর্থদের দিয়ে কোনো গোল করাতে পারেননি তিনি।

আর  ২০১৬ সালের শুরু থেকে এ পর্যন্ত বার্সেলোনার বিপক্ষে চার ম্যাচে দুটি গোল করেছেন রোনালদো। সবশেষ গোলটি করেন অগাস্টে কাম্প নউয়ে স্প্যানিশ সুপার কাপে ৩-১ ব্যবধানের জয়ে।