নিকার্কের স্বপ্ন গুঁড়িয়ে গুলিয়েভের সোনা

গোল্ডেন ডাবল জেতা হলো না ‘ফেভারিট’ ওয়েইড ভ্যান নিকার্কের। লন্ডনে বিশ্ব অ্যাথলেটিক্স চাম্পিয়নশিপে ৪০০ মিটারের চ্যাম্পিয়নকে হারিয়ে ২০০ মিটার স্প্রিন্টের সোনা জিতেছেন তুরস্কের রামিল গুলিয়েভ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 02:37 AM
Updated : 11 August 2017, 02:38 AM

লন্ডন অলিম্পিক স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে আজারবাইজানে জন্ম নেওয়া গুলিয়েভ চমক জাগিয়ে সোনা জিততে সময় নেন ২০.০৯ সেকেন্ড।

মঙ্গলবার রাতে ৪০০ মিটারের সোনা জেতা নিকার্কের লক্ষ্য ছিল ১৯৯৫ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে যুক্তরাষ্ট্রের মাইকেল জনসনের পর প্রথম অ্যাথলেট হিসেবে ২০০/৪০০ মিটারের ডাবল জেতার। ২০.১১ সেকেন্ড সময় নিয়ে তিনি পান রৌপ্য। এক সেকেন্ডের হাজার ভাগের এক ভাগ সময় বেশি নিয়ে ব্রোঞ্জ পান ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর জেরিম রিচার্ডস।

গত চার আসরে সোনা জেতা উসাইন বোল্ট এবার এই ইভেন্টে অংশ নেননি।

২০১১ সালে তুরস্কের নাগরিকত্ব পাওয়া গুলিয়েভ ২০১৩ সাল থেকে দেশটির হয়ে খেলার সুযোগ পান। ২৭ বছর বয়সী এই অ্যাথলেট সিনিয়র পর্যায়ে বড় কোনো আসরে এর আগে কোনো পদক জেতেননি। লন্ডনে সেরা হওয়ার পর ল্যাপ অব অনারে তুরস্ক ও আজারবাইজান দুই দেশের পতাকাই উড়িয়েছেন তিনি।

“এটা চমক না। তবে এটা সত্যি বলেও মনে হচ্ছে না।… বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে আমি খুব খুশি। এটা আমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক