প্রতিশোধ নয়, আর্জেন্টিনা কোচের লক্ষ্য জয়

টানা তিন বছরে তিনটি ফাইনাল এবং প্রতিবারই শিরোপা খরা কাটানোর স্বপ্ন ভঙ্গ আর্জেন্টিনার। শেষ দুবার আবার একই প্রতিপক্ষ, চিলির। এবার তাদের বিপক্ষেই বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামতে যাচ্ছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে পুরনো ক্ষতে প্রলেপ দিতে প্রতিশোধ নয়, বরং জয়ের লক্ষ্যটাকেই সামনে রাখছেন এদগার্দো বাউসা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 01:27 PM
Updated : 23 March 2017, 01:27 PM

২০১৪ ব্রাজিল বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে শেষ মুহূর্তে গোল খেয়ে হেরে বসে আর্জেন্টিনা। আর ২০১৫ ও ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে তাদেরকে হারিয়ে শিরোপা উল্লাস করে চিলি। এই দুবারই টাইব্রেকারে হারে লিওনেল মেসিরা।

গত জুনে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে হারের পর থেকে আর্জেন্টিনার সময়টা ভালো যাচ্ছে না। ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে আছে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা দলটি।

এই অঞ্চলের বাছাইপর্বে প্রথম চার দল বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। পঞ্চম দলটিকে খেলতে হবে প্লে-অফ। নিজেদের অবস্থান মজবুত করতে চিলির বিপক্ষে গুরুত্বপূর্ণ তিনটি পয়েন্ট খুবই প্রয়োজন আর্জেন্টিনার। তাই হয়তো বাড়তি চাপ না বাড়াতেই শিষ্যদের প্রতিশোধ বা অন্য কিছু নিয়ে না ভাবার পরামর্শ দিলেন বাউসা।

শুক্রবার বাংলাদেশ সময় ভোর সাড়ে পাঁচটায় নিজেদের মাঠে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা।

এই ম্যাচ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে বাউসা বলেন “খেলোয়াড়দের আমি বলেছি যে, এখানে প্রতিশোধের কিছু নেই। এটা বাছাইয়ের কঠিন একটা ম্যাচ, এরকমই কঠিন একটা ম্যাচ আমরা লা পাসে খেলব (মঙ্গলবার বলিভিয়ার বিপক্ষে)। আমাদের জন্য যা খুব গুরুত্বপূর্ণ।”

“তাই আমাদের ওইসব চিন্তা থেকে সরে আসতে হবে। কারণ আমাদের জিততে হবে, আমাদের ভালো খেলতে হবে। ম্যাচের জন্য পরিকল্পনা করতে হবে এবং প্রতিপক্ষকে নিয়ে পড়াশোনা করতে হবে।”

“আমরা জানি, আমরা ভালো একটি দলের বিপক্ষে খেলতে যাচ্ছি। আমরা জানি, এটা (প্রতিশোধের ভাবনা আসা) স্বাভাবিক। কিন্তু আমাদের চিন্তা করতে হবে, আমাদের কি করতে হবে এবং কি করতে হবে না।”

১২ রাউন্ড শেষে পাঁচ জয় ও চার ড্রয়ে আর্জেন্টিনার পয়েন্ট ১৯। ১ পয়েন্ট কম নিয়ে ষষ্ঠ স্থানে কলম্বিয়া।

শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ২৭। চার পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় উরুগুয়ে। একুয়েডর ও চিলির পয়েন্ট সমান ২০; তবে গোল ব্যবধানে এগিয়ে তৃতীয় স্থানে একুয়েডর।