সুইমিংপুলে দ্রুততম মানবী ব্লুম

ফেভারিটদের পেছনে ফেলে ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতেছেন ডেনমার্কের পেনিল ব্লুম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 04:59 AM
Updated : 14 August 2016, 04:59 AM
রিও অলিম্পিকে জলের দ্রুততম মানবী হতে ব্লুম সময় নিয়েছেন ২৪.০৭ সেকেন্ড। দেশকে ১৯৪৮ সালের পর প্রথম সাঁতার থেকে সোনার পদক জিতিয়েছেন তিনি।

১০০ মিটার ফ্রিস্টাইলে কানাডার পেনি ওলেকজিয়াকের সঙ্গে যৌথভাবে সোনা জেতা যুক্তরাষ্ট্রের সিমোন ম্যানুয়েল এক সেকেন্ডের ১০০ ভাগের দুই ভাগ পেছনে থেকে পেয়েছেন রুপা। বেলারুশের আলিয়াক্সান্দ্রা হেরাসিমেনিয়া পেয়েছেন ব্রোঞ্জ।

২০১২ সালের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের রানোমি ক্রোমোভিজোয়ো এবার হয়েছেন ষষ্ঠ। লন্ডনে গড়া তার অলিম্পিক রেকর্ড ০.০২ সেকেন্ড কম নিয়ে ভেঙেছেন ব্লুম।

অস্ট্রেলিয়ার ক্যাম্পবেল বোনেরা আবারও ব্যর্থ হয়েছেন। ৫০ আর ১০০ মিটার ফ্রিস্টাইলে বিশ্ব চ্যাম্পিয়ন ব্রনটি ক্যাম্পবেল হয়েছেন সপ্তম। আর ১০০ মিটারে বিশ্ব রেকর্ডের মালিক কেইট ক্যাম্পবেল হয়েছেন পঞ্চম।

এত সব ফেভারিটকে পেছনে ফেলে সোনা জেতার পরও ব্লুমের চোখে-মুখে ছিল অবিশ্বাস। ২২ বছর বয়সী এই সাঁতারু জানালেন, চার বছরের কঠিন পরিশ্রমের ফসল এই সোনা।

সাঁতারটা ভালোমতো উপভোগ করছেন কিনা তা বোঝার জন্য আট মাস আগে সাময়িক বিরতি নিয়েছিলেন ব্লুম।

“মাথা পরিষ্কার করা ও পুলে নতুন প্রাণশক্তি নিয়ে ফেরার জন্য কিছু অবসর সময় কাটানোটা খুবই দরকার ছিল। আমি খুবই খুশি যে আমি সুইমিংপুলে ফিরেছি। এটা একটা অবিশ্বাস্য যাত্রা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক