নুনেসের নৈপুণ্যে রক্ষা লিভারপুলের

প্রিমিয়ার লিগে অভিষেকে গোল করে ও করিয়ে দলের হার এড়ালেন উরুগুয়ের এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2022, 01:35 PM
Updated : 6 August 2022, 01:35 PM

নতুন মৌসুমের শুরুটা শিরোপা জয়ে রাঙালেও লিগ অভিযানের সূচনাটা ভালো হলো না লিভারপুলের। নবাগত ফুলহ্যামের বিপক্ষে দুবার পিছিয়ে পড়ায় জেগেছিল হারের শঙ্কা। তবে দারউইন নুনেস ও মোহামেদ সালাহর গোলে এক পয়েন্ট নিয়ে ফিরল ইয়ুর্গেন ক্লপের দল।

প্রতিপক্ষের মাঠে শনিবার প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে ২-২ ড্র করেছে গতবারের রানার্সআপরা। ফুলহ্যামের গোল দুটি করেন আলেকসান্দার মিত্রোভিচ।

ম্যানচেস্টার সিটিকে ৩-১ গোলে হারিয়ে কমিউনিটি শিল্ড জেতা লিভারপুল সপ্তাহের ব্যবধানে পথ হারাতে বসেছিল। তবে দ্বিতীয়ার্ধে দারুণ আক্রমণাত্মক ফুটবলে ঘুরে দাঁড়ায় তারা। প্রথমার্ধে লক্ষ্যে একটিও শট নিতে না পারা দলটি দ্বিতীয় ভাগে গোলের উদ্দেশ্যে ১০ শট নিয়ে চারটি লক্ষ্যে রাখে, যার দুটি গোল।

বল দখলে আধিপত্য রেখে শুরু থেকে আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে লিভারপুল। তবে তাদের খেলায় গতির অভাব ছিল। চ্যাম্পিয়নশিপ থেকে উঠে আসা ফুলহ্যামও দক্ষতার সঙ্গে রক্ষণ জমাট রাখে।

এর মাঝেই চতুদর্শ মিনিটে দারুণ বাঁকানো শটে জালে বল পাঠান লুইস দিয়াস। তবে আক্রমণের শুরুতে অ্যান্ড্রু রবার্টসন পরিষ্কার অফসাইডে থাকায় এগিয়ে যাওয়া হয়নি লিভারপুলের।

এরপর সালাহদের খেলায় গতি আরও কমতে থাকে। উল্লেখযোগ্য কোনো সুযোগই তৈরি করতে পারছিল না তারা। সেই সুযোগে ৩২তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নিয়েই এগিয়ে যায় ফুলহ্যাম। ডান প্রান্ত থেকে সতীর্থের দূরের পোস্টে বাড়ানো ক্রসে দুরূহ কোণ থেকে দারুণ হেডে গোলটি করেন সার্বিয়ান স্ট্রাইকার মিত্রোভিচ।

পিছিয়ে পড়ার সাত মিনিট পর সমতায় ফেরার সুবর্ণ সুযোগ আসে লিভারপুলের সামনে। তবে কলম্বিয়ান ফরোয়ার্ড দিয়াসের শট পোস্টে বাধা পায়।

৫৭তম মিনিটে একইরকম হতাশা যোগ হয় ফুলহ্যাম শিবিরে। ডান দিক থেকে কঙ্গোর মিডফিল্ডার নিসকেনস কেবানোর জোরাল কোনাকুনি শট দূরের পোস্টে বাধা পায়।

এর সাত মিনিট পরই সমতায় ফেরে লিভারপুল। ডান দিক দিয়ে শাণানো আক্রমণে ছয় গজ বক্সে কোনাকুনি পাস দেন মোহামদ সালাহ, আর সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারের বাধা এড়িয়ে প্রয়োজনীয় টোকায় গোলটি করেন নুনেস।

জুনে বেনফিকা থেকে অ্যানফিল্ডে যোগ দেওয়া উরুগুয়ের এই স্ট্রাইকার লিভারপুলের হয়ে এই নিয়ে দুটি গোল করলেন, প্রিমিয়ার লিগে প্রথম। গত শনিবার কমিউনিটি শিল্ডে সিটির জালে দলের শেষ গোলটি তিনিই করেছিলেন।

চার মিনিট পর এগিয়েও যেতে পারতো লিভারপুল। তবে নুনেসের হেড পাস ছয় গজ বক্সের বাইরে পেয়ে ঠিকমতো শট নিতে পারেননি দিয়াস।

তাদের সহজ সুযোগ নষ্টের হতাশা আরও বেড়ে যায় ৭২তম মিনিটে। মিত্রোভিচের সফল স্পট কিকে আবারও এগিয়ে যায় স্বাগতিকরা। ২৭ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ডি-বক্সে ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

৮০তম মিনিটে দ্বিতীয়বার সমতা টানে লিভারপুল। নিজেদের ডি-বক্সে হেডে বল ক্লিয়ার করতে গিয়ে পারেননি ফুলহ্যামের এক খেলোয়াড়, উল্টো বল চলে যায় নুনেসের পায়ে। তিনি আলতো ছোঁয়ায় বল ঠেলে দেন সতীর্থের পায়ে আর অনায়াসে নিচু প্লেসিং শটে আসরে গোলের খাতা খোলেন গত আসরে যৌথভাবে গোল্ডেন বুট জয়ী সালাহ।

শেষ দিকে জয়সূচক গোল পেতে পারতো লিভারপুল। তবে মিডফিল্ডার জর্ডান হেন্ডারসনের দূর থেকে নেওয়া শট ক্রসবার কাঁপালে পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়ে দলটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক