জুনে ইন্দোনেশিয়া সফরে যাবে আর্জেন্টিনা

এশিয়া সফরের অংশ হিসেবে ইন্দোনেশিয়ায় গিয়ে প্রীতি ম্যাচ খেলার তথ্য জানিয়েছেন এক উর্ধ্বতন কর্মকর্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 12:13 PM
Updated : 24 May 2023, 12:13 PM

সাম্প্রতিক সময়ে নানা নেতিবাচক কারণে শিরোনামে আসছে ইন্দোনেশিয়ার ফুটবল। সে বৃত্ত থেকে বেরিয়ে আসার উপলক্ষ যেন পেল তারা। আগামী মাসে প্রীতি ম্যাচ খেলতে দেশটিতে সফর করবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

ইন্দোনেশিয়ার এক উর্ধ্বতন ফুটবল কর্মকর্তার বরাতে এই প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। সেখানে বলা হয়েছে, এশিয়া সফরের অংশ হিসেবে আগামী মাসে ইন্দোনেশিয়া যাবে আর্জেন্টিনা।

আগামী ১৫ জুন চীনের বেইজিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে লিওনেল স্কালোনির দল প্রীতি ম্যাচ খেলবে বলে জানা গেছে আগেই।

এমন সময় মেসি-মার্তিনেসদের ইন্দোনেশিয়া সফরের খবর এলো, যখন বিশেষ কারণে এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দেশটির বদলে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজন করছে। এবারের বয়সভিত্তিক এই প্রতিযোগিতা হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়াতে, কিন্তু দেশটিতে ইসরায়েলের অংশগ্রহণের বিষয়ে প্রতিবাদ শুরু করে মানুষ। সহিংসতার ঝুঁকি থাকায় সেখান থেকে আসরটি অন্য কোথাও আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

গত বছর ইন্দোনেশিয়ার ঘরোয়া ফুটবলে অনাকাঙ্ক্ষিত কারণে ১৩৫ জনের মৃত্যুর ঘটনা ঘটেছিল। গত ১ অক্টোবর দেশটির পূর্ব জাভার মালাং অঞ্চলে লিগা ওয়ানে আরেমা এফসি ও পারসেবায়া সুরায়া ক্লাবের ম্যাচ শেষের দাঙ্গায় ও পদদলিত হয়ে এই প্রাণহানির ঘটনা ঘটে। ফুটবল বিশ্বকে নাড়িয়ে দেওয়া ওই দুর্ঘটনার আট মাস পর দেশটিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচ হতে যাচ্ছে।

২ কোটি ৭০ লাখ জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় ফুটবল ভীষণ জনপ্রিয় খেলা। কিন্তু বৈশ্বিক ফুটবলের আঙিনায় দেশটি আজও তেমন ছাপ রাখতে পারেনি। ডাচদের অধীনে থাকার সময় ১৯৩৮ সালের বিশ্বকাপে অংশ নিয়েছিল তারা এবং সেটাই বিশ্বমঞ্চে তাদের সবশেষ পা রাখা।

অতি সম্প্রতি অবশ্য ইন্দোনেশিয়ার ফুটবলপ্রেমীরা উদযাপনের দারুণ ‍উপলক্ষ পেয়েছে। ১৯৯১ সালের পর প্রথমবারের মতো সাউথ ইস্ট এশিয়ান গেমসের সোনা তারা জিতেছে গত সপ্তাহে।

আর্জেন্টিনার আসার খবরে স্বাভাবিকভাবে উচ্ছ্বাস বয়ে যাচ্ছে দেশটিতে। ইন্দোনেশিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান এরিক থহির এই সফরকে দেখছেন ঘুরে দাঁড়ানোর উপলক্ষ হিসেবে।

“ইন্দোনেশিয়ান ফুটবলের পুনরুত্থানের গতি ধরে রাখার জন্য এটি (আর্জেন্টিনার ইন্দোনেশিয়া সফর) দারুণ একটি পদক্ষেপ

এই সফরে মেসি আর্জেন্টিনা দলের সঙ্গে থাকবেন কিনা, এমন প্রশ্নে থহির বলেন, “আমি বিশ্বাস করি সেরা দল নিয়েই আসবে আর্জেন্টিনা।”

প্রীতি ম্যাচের দিনক্ষণ এখনও অবশ্য চূড়ান্ত হয়নি। তবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন টুইটারে সম্ভাব্য তারিখ হিসেবে জানিয়েছে ১৯ জুনের কথা।

আর্জেন্টিনা ও ইন্দোনেশিয়ার সবশেষ দেখা হয়েছিল ওয়ার্ল্ড ইয়ুথ চ্যাম্পিয়নশিপে। ১৯৭৯ সালে জাপানের ওই আসরে আর্জেন্টিনার হয়ে খেলেছিলেন কিংবদন্তি দিয়েগো মারাদোনা। সেই ম্যাচে ইন্দোনেশিয়া হেরেছিল ৫-০ গোলে।