মালদ্বীপের বিপক্ষে গোল করা রাকিব বললেন, ‘ভালো প্রতিপক্ষই পেয়েছি’

সাফ চ্যাম্পিয়নশিপে পাওয়া জয়ের আত্মবিশ্বাস বিশ্বকাপ বাছাইয়েও কাজে লাগবে বলে মনে করেন বাংলাদেশের এই ফরোয়ার্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2023, 07:51 AM
Updated : 27 July 2023, 07:51 AM

‘বিশ্বকাপ বাছাইয়ে মালদ্বীপকেই প্রতিপক্ষ পেলেন…’, প্রশ্নটা শেষই করতে দিলেন না রাকিব হোসেন। হাসিতেই যেন ফুটিয়ে তুললেন তার ভেতরের অনুভূতি। পরে কথায়ও তা বুঝিয়ে দিলেন, “ভালো প্রতিপক্ষই পেয়েছি…।” ফোনের অন্য প্রান্ত থেকেও বুঝতে বাকি থাকল না, কদিন আগে শেষ হওয়া সাফ চ্যাম্পিয়নশিপের সেই দারুণ জয়ের স্মৃতি এখনও দোলা দিচ্ছে বাংলাদেশের এই ফরোয়ার্ডকে। 

মালয়েশিয়ার কুয়ালা লামপুরে বৃহস্পতিবার ২০২৬ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রথম ধাপের ড্র অনুষ্ঠিত হয়। দুপুর ১২টার আগেই ক্লাবে সতীর্থদের নিয়ে ড্র দেখতে বসেছিলেন রাকিব। 

যে দলের বিপক্ষে দারুণ এক জয়ের অভিজ্ঞতা এখনও টাটকা, তাদেরকে সামনে পাওয়া মানে কিছুটা স্বস্তিরই হওয়ার কথা। এসব ক্ষেত্রে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় যদিও কৌশলী হতে চান সবাই, তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথোপকথনে ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ড আড়াল করেননি ভালো লাগার ব্যাপারটি। 

“(হাসি)…না, ওসব কিছুই করিনি। সবাই ড্র দেখতে বসেছিলাম। হৈ-হুল্লোড় করিনি। বাছাইয়ে আমরা ভালো প্রতিপক্ষই পেয়েছি। কেননা, মালদ্বীপ আমাদের চেনা প্রতিপক্ষ। ওদের পটে অন্য যারা ছিল, ওরা ভালো দল। অনেক দলের সম্পর্কে আমাদের জানাশোনা খুব বেশি নয়, তবে মালদ্বীপকে আমরা ভালোভাবে চিনি। সাফেও কদিন আগে ওদের বিপক্ষে খেলেছি। তাই ওদের পেয়ে ভালোই লাগছে আমার।” 

মালদ্বীপ প্রতিপক্ষ হওয়ায় রাকিবরে ভালো লাগা একটু বেশিই থাকার কথা। সাফে তাদের বিপক্ষে দলের জয়ের নায়কদের একজন ছিলেন তো তিনিই। 

বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে গত ২৫ জুন সাফে টিকে থাকার আশা বাঁচিয়ে রাখার লড়াইয়ে এই দ্বীপ দেশটির মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। শক্তিশালী লেবাননের কাছে হেরে আসায় মালদ্বীপ ম্যাচ হয়ে উঠেছিল মহাগুরুত্বপূর্ণ। 

কিন্তু বাংলাদেশের শুরুটা ছিল ধাক্কা খেয়ে। অষ্টাদশ মিনিটেই পিছিয়ে পড়েছিল দল। রাকিবের গোলেই ফেরে সমতার স্বস্তি। ৪২তম মিনিটের গোছালো আক্রমণে গোল তুলে নেয় দল। সোহেল রানার ক্রসে তপুর হেড পাস থেকে হেডেই জাল খুঁজে নেন রাকিব। 

পরে জালের দেখা পান কাজী তারিক রায়হান ও শেখ মোরসালিন। মালদ্বীপকে ৩-১ গোলে উড়িয়ে টুর্নামেন্টে টিকে থাকে হাভিয়ের কাবরেরার দল। 

এগিয়ে চলার পথে পরে ভুটানকে একই ব্যবধানে গুঁড়িয়ে ১৪ বছর পর সাফের সেমি-ফাইনালে ওঠে বাংলাদেশ। যদিও এই পথচলা গড়ায়নি বেশি দূর। সেখানে শক্তিশালী কুয়েতের কাছে শেষ দিকের গোলে হেরে হয় স্বপ্নভঙ্গ। 

তবে মালদ্বীপের বিপক্ষে ওই জয়ের আত্মবিশ্বাস এখন বিশ্বকাপ বাছাইয়ে কাজে লাগাতে চান রাকিব। 

“মালদ্বীপকে আমরা সাফে হারিয়ে এসেছি। পিছিয়ে পড়লেও ওদের হারিয়েছিলাম আমরা। স্বাভাবিকভাবে ওই জয়ে আত্মবিশ্বাস বেড়েছে আমাদের।” 

“এটা ঠিক যে, ওদেরকে বিশ্বকাপ বাছাইয়ে পেয়ে আমরা খুশি, কিন্তু এটা বিশ্বকাপ বাছাই, ওদেরকে হালকাভাবে নিব না। সেভাবেই প্রস্তুতি নেব আমরা।” 

বিশ্বকাপ বাছাইয়ের জন্য আগামী ২০ অগাস্ট থেকে প্রস্তুতি শুরুর কথা বাংলাদেশ দলের। সাফের পর বর্তমানে ছুটি কাটাচ্ছেন কোচ হাভিয়ের কাবরেরা। 

আগামী অক্টোবরে দুই লেগে মুখোমুখি হবে বাংলাদেশ ও মালদ্বীপ। ১২ অক্টোবর হবে প্রথম লেগের ম্যাচ, ফিরতি লেগের ম্যাচ ১৭ অক্টোবর। 

যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথভাবে আয়োজন করবে ২০২৬ সালের বিশ্বকাপ।