‘এমবাপে থাকায় ফ্রান্সকে সবাই হিংসা করে’

উত্তরসূরির প্রশংসা করে তাকে ‘দানব’ বলে উল্লেখ করেছেন ফ্রান্সের সাবেক ফরোয়ার্ড থিয়েরি অঁরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 04:15 PM
Updated : 20 March 2024, 04:15 PM

ফুটবলের আঙিনায় প্রতিপক্ষের জন্য কিলিয়ান এমবাপে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, সেটা দেখা গেছে অসংখ্যবার। থিয়েরি অঁরির মতে, মাঠে যেন ‘দানব’ হয়ে ওঠেন তার এই উত্তরসূরি। এমবাপের মানের একজন খেলোয়াড় থাকায় ফ্রান্সকে অন্য দলগুলো ঈর্ষা করে বলে দাবি করেছেন দেশটির সাবেক ফরোয়ার্ড অঁরি।

জার্মানি ও চিলির বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে এখন ফ্রান্স দলের সঙ্গে আছেন অধিনায়ক এমবাপে। ফরাসি সংবাদমাধ্যম ‘লু পারিজিয়াঁ’য় মঙ্গলবার প্রকাশিত সাক্ষাৎকারে ২৫ বছর বয়সী ফরোয়ার্ডকে প্রশংসায় ভাসান ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের কোচ অঁরি।

"আমরা একজন দানবের কথা বলছি। আমি খুশি যে কিলিয়ান একজন ফরাসি। সবাই আমাদের হিংসা করে। যখনই আমি দেশের বাইরে যাই, লোকজন আমাকে বলে, ‘ওর মতো একজন খেলোয়াড় পেয়ে তোমরা অনেক ভাগ্যবান।’ দেশে এমনকি আমরা যদি তার মান নিয়ে কথা বলি, সবসময় নেতিবাচক মন্তব্য থাকে- সে এটা করেছে, সে ওটা করেনি। আর বিদেশে তারা সত্যিই আমাদের হিংসা করে!”

চলতি মৌসুম শেষে এমবাপের পিএসজি ছেড়ে যাওয়াটা একরকম নিশ্চিত। তিনি রেয়াল মাদ্রিদে যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে প্যারিস অলিম্পিকস গেমসে খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন এমবাপে। রেয়ালে যোগ দিলে তার সেই ইচ্ছা পূরণ হবে না। কারণ, অলিম্পিকসের জন্য কোনো ফরাসি ফুটবলারকে ছাড়বে না স্প্যানিশ জায়ান্টরা।

অলিম্পিকসে অঁরির কোচিংয়েই খেলবে ফ্রান্স অনূর্ধ্ব-২৩ দল। গত সোমবার অঁরি জানান, অলিম্পিকসের জন্য খেলোয়াড়দের ছেড়ে দেওয়ার অনুরোধ ফিরিয়ে দিয়েছে রেয়াল। ফের একই কথা বললেন তিনি। 

"কিলিয়ানকে নিয়ে আমরা শুধু একটাই কথা জানি যে, সে (পিএসজি) ছাড়ছে। সে কোথায় যাচ্ছে, তাতে আমাদের কিছু যায়-আসে না, কিন্তু সে যদি রেয়ালে যায়, আমরা জানি যে ওরা ওদের খেলোয়াড়দের (অলিম্পিকসে) যেতে দেবে না।”