‘আর্তেতা আমার পরিবারকে অপমান করেছে’, অভিযোগ পোর্তো কোচের

আর্সেনারের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ের পর গুরুতর অভিযোগ করলেন পোর্তোর কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 07:00 AM
Updated : 13 March 2024, 07:00 AM

ম্যাচে গোল হয়েছে মোটে একটি। তবে উত্তেজনার উপকরণ কম ছিল না। টাইব্রেকারের রোমাঞ্চে শেষ হওয়া ম্যাচের পর নতুন করে উত্তেজনা ছড়ায় দুই দলের কোচকে ঘিরে। মুখোমুখি অবস্থানে দেখা যায় পোর্তোর কোচ স্যার্জিও কসেইসাও ও আর্সেনাল কোচ মিকেল আর্তেতাকে। দুজনের শরীরী ভাষা দেখেই বোঝা যাচ্ছিল, বেশ উত্তপ্ত বাক্য বিনিময় হচ্ছে সেখানে। ম্যাচের পর তো গুরুতর অভিযোগই করলেন কসেইসাও।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচটিতে মঙ্গলবার ১-০ গোলে জেতে আর্সেনাল। প্রথম লেগে নিজেদের মাঠে একই ব্যবধানে জিতেছিল পোর্তো। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে গোলকিপার দাভিদ রায়া দুটি শট ঠেকিয়ে দিলে ৪-২ গোলের জয়ে কোয়ার্টার-ফাইনালে পা রাখে আর্সেনাল।

জয়ের পর বাঁধনহারা উল্লাসে মেতে উঠতে দেখা যায় আর্সেনালের কোচিং স্টাফ ও ফুটবলারদের। ১৪ বছর পর ইউরোপ সেরার মঞ্চে এই পর্যায়ে আসতে পারল ইংলিশ ক্লাবটি। কোচ আর্তেতা বলেন, “এটি জাদুকরি এক রাত।”

তবে ম্যাচ চলার সময় আর্তেতার আচরণ নিয়ে তার দিকে ম্যাচ শেষে আঙুল তুললেন পোর্তোর কোচ।

“ম্যাচ চলার সময় বেঞ্চের দিকে এগিয়ে সে (আর্তেতা) স্প্যানিশ ভাষায়… জানি না, এই স্প্যানিশ ম্যানেজারদের সমস্যা কোথায়… সে আমার পরিবারকে অপমান করেছে।”

“এরপর শেষে তার দৃষ্টি আকর্ষণ করে আমি বলেছি, যাকে সে অপমান করছে, সে আর আমাদের সঙ্গে নেই। কাজেই তার (আর্তেতা) উচিত, নিজ দলের কোচিংয়ে মনোযোগ দেওয়া, কারণ মানসম্পন্ন অনেক ফুটবলার তাদের আছে।”

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এই অভিযোগ নিয়ে আর্তেতাকে জিজ্ঞেস করা হলে আর্সেনাল কোচ বলেন, “কোনো মন্তব্য নেই।”

আর্সেনাল সূত্রের বরাত দিয়ে ইএসপিএন জানায়, এই অভিযোগ জোর দিয়েই অস্বীকার করেছেন আর্তেতা।

২০১৭ সাল থেকে পোর্তোর দায়িত্বে থাকা কসেইসাও এরকম অভিযোগ এই প্রথম করলেন না। ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে চেলসির কাছে হারার পরও তিনি অভিযোগ করেছিলেন যে, ইংলিশ ক্লাবটির কোচ টমাস টুখেল তাকে অপমান করেছেন।

এর আগে ২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলার বিরুদ্ধেও একই অভিযোগ ছিল পোর্তো কোচের।