মেসির চোখে আর্জেন্টিনা সবসময়ই শিরোপার দাবিদার

নিজেদের ফেভারিটের তালিকায় না রাখলেও দলের সামর্থ্যে দারুণ আশাবাদী আর্জেন্টিনা অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2022, 06:02 PM
Updated : 6 Oct 2022, 06:02 PM

ইতিহাস, ঐতিহ্য, সবদিক থেকেই আন্তর্জাতিক ফুটবলে সমীহ জাগানো দল আর্জেন্টিনা। যুগে যুগে লাতিন আমেরিকার দেশটি উপহার দিয়েছে দুর্দান্ত সব ফুটবলার। দলের শক্তিমত্তা যেমনই হোক, বিশ্বকাপে তারা খেলতে নামে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই। কাতার আসরের আগে লিওনেল মেসির কণ্ঠেও সেই সুর।

সবশেষ ১৯৮৬ সালে বিশ্বকাপ জেতা আর্জেন্টিনার জন্য কত কয়েকটি আসর ছিল হতাশার। সবশেষ তারা বিশ্ব জয়ের কাছাকাছি যায় ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে; কিন্তু ফাইনালে শেষ মুহূর্তের গোলে চ্যাম্পিয়ন হয় জার্মানরা। আর ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার অভিযান শেষ হয় শেষ ষোলোয়, আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে।

তবে এবারের আর্জেন্টিনা দলটিকে নিয়ে সমর্থকদের মাঝে উচ্ছ্বাসের কোনো কমতি নেই। মহারতারকা মেসির পাশে দারুণ সব কার্যকর খেলোয়াড় নিয়ে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে লিওনেল স্কালোনির দলটি। ২০১৯ সাল থেকে টানা ৩৫ ম্যাচ অপরাজিত তারা, গত বছরে জিতেছে কোপা আমেরিকা।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার দারুণ সম্ভাবনা দেখছে অনেকে। মেসি অবশ্য নিজেদের ফেভারিট ভাবতে চান না। আর্জেন্টাইন সাংবাদিক সেবাস্তিয়ান ভিগনোলোকে বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসি তুলে ধরেন তাদের বিশ্বকাপ নিয়ে সম্ভাবনার কথা।

“খুব শক্তিশালী একটা দল নিয়ে আমরা খুব ভালো অবস্থায় আছি, তবে বিশ্বকাপে যে কোনো কিছুই ঘটতে পারে। সব ম্যাচই কঠিন, এটাই বিশ্বকাপকে বিশেষ করে তোলে। কারণ ফেভারিটরা সবসময় শিরোপা জেতে না, এমনকি তারা সবার প্রত্যাশা অনুযায়ী ভালোও করতে পারে না।”

“জানি না, আমরা ফেভারিট কিনা। তবে বিশ্বকাপে আর্জেন্টিনা সবসময়ই শিরোপার দাবিদার থাকে। আমরা ফেভারিট নই। আমি মনে করি, আরও কিছু দল আছে যারা (শিরোপার লড়াইয়ে) আমাদের ওপরে আছে।”

বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আছে আর্জেন্টিনা। যেখানে তাদের তিন প্রতিপক্ষ পোল্যান্ড, মেক্সিকো ও সৌদি আরব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক