‘মেসি অবিশ্বাস্য, রোনালদিনিয়ো স্পেশাল’

সাবেক দুই বার্সেলোনা সতীর্থের মধ্যে সেরার প্রশ্নে মেসিকে এগিয়ে রাখছেন বোইয়ান কির্কিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 03:34 PM
Updated : 11 May 2023, 03:34 PM

লিওনেল মেসি ও রোনালদিনিয়ো- দুজনের সঙ্গেই বার্সেলোনায় খেলার অভিজ্ঞতা আছে বোইয়ান কির্কিচের। সাবেক দুই সতীর্থের মধ্যে সেরার প্রশ্নে আর্জেন্টাইন মহাতারকাকে এগিয়ে রাখছেন তিনি। তবে ব্রাজিলিয়ান গ্রেটকেও খুব একটা পিছিয়ে রাখছেন না কিছুদিন আগে ফুটবলকে বিদায় বলে দেওয়া এই স্প্যানিশ ফরোয়ার্ড।

বার্সেলোনার যুব একাডেমি লা মাসিয়ায় বেড়ে ওঠা কির্কিচ মূল দলের হয়ে খেলেন চার মৌসুম। কাতালান ক্লাবটিতে ছোট্ট অধ্যায়ে তিনি পুরো সময়ে মেসিকে সতীর্থ হিসেবে পেলেও রোনালদিনিয়োর সঙ্গে খেলার সুযোগ পান এক মৌসুম।

আজকের বিশ্বসেরা মেসির ক্যারিয়ারের শুরুতে অনেক বড় ভূমিকা ছিল রোনালদিনিয়োর। কাম্প নউয়ে যখন মেসির ক্যারিয়ার সবেমাত্র শুরু, ততদিনে রোনালদিনিয়ো বিশ্বের সেরা ফুটবলারদের একজন।

সম্প্রতি ‘টকস্পোর্ট’ রেডিওতে আলাপচারিতায় কির্কিচের কাছে জানতে চাওয়া হয় মেসি ও রোনালদিনিয়োর মধ্যে কে সেরা। ৩২ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড তুলে ধরেন তার ভাবনা।

“এটা বলা কঠিন; আমি তা মনে করি না। সম্ভবত মেসি (সেরা), কারণ সে ২০ বছর ধরে দুর্দান্ত ফুটবল খেলছে, যা অবিশ্বাস্য কিছু। রোনালদিনিয়ো সম্ভবত দুই বা তিন বছর শীর্ষ পর্যায়ে খেলেছেন, কিন্তু সেই দুই-তিন বছর তিনি ছিলেন অপ্রতিরোধ্য।”

“আমি তুলনা করতে পছন্দ করি না। অবশ্যই মেসি অবিশ্বাস্য, বিশেষ করে যত বছর ধরে সে খেলছে এবং এখনও খেলছে। ইতিমধেই সম্ভাব্য সব ট্রফি সে জিতেছে। সে অবিশ্বাস্য। তবে রোনালদিনিয়ো অন্যরকম ছিলেন। যেভাবে তিনি ফুটবল খেলতেন, যেভাবে মুখে হাসি নিয়ে মাঠে সবকিছু করতেন, আমার কাছে তিনি ছিলেন স্পেশাল, জাদু।”