মুচোভার হৃদয় ভেঙে ফরাসি ওপেনের চ্যাম্পিয়ন শিয়াওতেক

ক্লে কোর্টের এই গ্র্যান্ড স্ল্যামে তৃতীয় ও সব মিলিয়ে চতুর্থ মেজর শিরোপা জিতলেন মেয়েদের নাম্বার ওয়ান শিয়াওতেক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2023, 04:13 PM
Updated : 10 June 2023, 04:13 PM

সেমি-ফাইনালে চমক জাগানো কারোলিনা মুচোভা শিরোপা লড়াইয়েও উপহার দিলেন দারুণ পারফরম্যান্স। প্রথম সেটে হারের পর ঘুরে দাঁড়ালেন দুর্দান্তভাবে। তবে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের আশা জাগিয়ে শেষটা হলো তার হতাশায়। অভিজ্ঞতার আলোকে মাঝের চাপ সামলে শেষটা রাঙালেন ইগা শিয়াওতেক, প্রতিপক্ষের সার্ভিসেই ম্যাচ পয়েন্ট আদায় করে নিয়ে ধরে রাখলেন ফরাসি ওপেনের মুকুট।

প্রথম সেটে অনায়াস জয়ের পর দ্বিতীয় সেটেও এগিয়েও যান শিয়াওতেক। এরপরই নিজেকে মেলে ধরেন র‌্যাঙ্কিংয়ের ৪৩তম মুচোভা। বারবার মোড় বদলের ম্যাচে, প্রায় তিন ঘণ্টার হাড্ডহাড্ডি লড়াইয়ে ৬-২, ৫-৭, ৬-৪ গেমে জিতে নারী এককের ট্রফি উঁচিয়ে ধরেন র‌্যাঙ্কিংয়ে এক নম্বর খেলোয়াড়।

ক্লে কোর্টের এই টুর্নামেন্টে তৃতীয় ও সব মিলিয়ে চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে আসরের শুরু থেকে দাপুটে পারফরম্যান্সে ফাইনালে উঠে আসেন শিয়াওতেক। আর আগে কখনোই কোনো মেজরের ফাইনালে না ওঠা মুচোভা শেষ চারে ‘ফেভারিট’ আরিনা সাবালেঙ্কাকে তিন সেটের লড়াইয়ে হারিয়ে কাটেন ফাইনালের টিকেট।

জাগে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ শিরোপা লড়াইয়ে আশা। অবশ্য প্রথম সেটে শিয়াওতেকের সহজ জয়ের পর দ্বিতীয় সেটেও তিনি ৩-০ গেমে এগিয়ে যাওয়ায় মনে হচ্ছিল, একপেশেভাবেই শেষ হবে ম্যাচ।

এরপরই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ান মুচোভা। ওই সেটের পঞ্চম গেমে প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করার পর নবম গেমেও তুলে নেন ব্রেক পয়েন্ট। দুর্দান্ত কয়েকটি এইচ মেরে, ফোরহ্যান্ড-ব্যাকহ্যান্ডে দারুণ সব শটে তুলে নেন পয়েন্ট।

তৃতীয় সেটের শুরুতেও দেখা মেলে ২৬ বছর বয়সী এই চেক রিপাবলিকানের দাপট। খানিক পর আবার ম্যাচ নতুন মোড় নেয়।

৪-৪ গেমের সমতার পর মুচোভা আর পারেননি নতুন কোনো চমক দেখাতে। হয়তো পেয়ে বসেছিল স্নায়ুচাপ। শিয়াওতেক যখন ম্যাচ পয়েন্ট দূরত্বে, তখন অবিশ্বাস্যভাবে 'ডাবল ফল্ট' করে বসেন মুচোভা।

কোর্টের অন্য পাশে পোলিশ তারকার চোখে-মুখে খেলে যায় চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ। প্রথমে দুই হাতে মুখ ঢেকে, এরপর দুই হাত উঁচিয়ে শিয়াওতেক শুরু করেন শিরোপা উল্লাস। ২০২০ সালে এখানেই প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পেয়েছিলেন তিনি। ২০২২ সালে আবার ফরাসি ওপেন জয়ের পাশাপাশি ওই বছর তিনি উঁচিয়ে ধরেন ইউএস ওপেনের ট্রফিও।

কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের পর সবচেয়ে কম বয়সে নারী এককে চারটি গ্র্যানড্ স্ল্যাম জয়ের কীর্তি গড়লেন ২২ বছর বয়সী শিয়াওতেক।

আরও একটি দারুণ কীর্তিতে নাম লিখিয়েছেন শিয়াওতেক। টেনিসের উন্মুক্ত যুগে তৃতীয় খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারে গ্র্যান্ড স্ল্যামে প্রথম চার ফাইনালে উঠে সবগুলোতেই চ্যাম্পিয়ন হলেন তিনি, আগের দুজন হলেন মোনিকা সেলেস ও নাওমি ওসাকা।