২৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতে জোকোভিচ বললেন, ‘অবিশ্বাস্য’

ফরাসি ওপেন জিতে পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একার করে নিয়েছেন সার্বিয়ান তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2023, 05:42 PM
Updated : 11 June 2023, 05:42 PM

চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিশ্চিত হতেই হাত থেকে র‍্যাকেট ফেলে দিয়ে কোর্টে শুয়ে পড়লেন নোভাক জোকোভিচ। একটু পর উঠে দাঁড়ালেন। প্রতিপক্ষের সঙ্গে করমর্দনের পর ছুটে গেলেন গ্যালারিতে। একে একে জড়িয়ে ধরলেন পরিবারের সদস্যদের। নতুন ইতিহাস গড়ার আনন্দ-উচ্ছ্বাস ঠিকরে পড়ছিল প্রতিটি ধাপে। রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জিতে সার্বিয়ান তারকা বললেন, এমন অর্জন তার নিজের কাছেই অবিশ্বাস্য লাগছে।

রোলাঁ গাঁরোয় রোববারের ফাইনালে নরওয়ের কাসপের রুডকে ৭-৬ (৭-১), ৬-৩, ৭-৫ গেমে হারিয়ে নতুন চূড়ায় উঠে যান জোকোভিচ। রাফায়েল নাদালকে (২২) টপকে পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডটি এখন শুধুই ৩৬ বছর বয়সী এই তারকার।

ফরাসি ওপেনে এটি জোকোভিচের তৃতীয় শিরোপা। এর আগে জিতেছিলেন ২০১৬ ও ২০২১ সালে। নতুন উচ্চতায় পা রাখার পর তার কণ্ঠে ফুটে উঠল উচ্ছ্বাস।

"আমি খুবই সৌভাগ্যবান যে আমার জীবনে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছি। অবিশ্বাস্য। সাত বছর বয়সে স্বপ্ন দেখছিলাম, একদিন আমি উইম্বলডন জিতব এবং বিশ্বের এক নম্বর হব। এখানে দাঁড়িয়ে আমি কৃতজ্ঞ এবং ধন্য।”

আগামী সোমবার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরতে যাওয়া জোকোভিচ তরুণদের জন্য দিলেন একটি বার্তা।

"আমি মনে করি আমার নিজের ভাগ্য তৈরি করার ক্ষমতা আমার ছিল। আমি প্রত্যেক যুবককে বলতে চাই, যদি তুমি ভালো ভবিষ্যত চাও তাহলে নিজেই এটি তৈরি করতে পারো।”

ফরাসি ওপেনের মতো সমান তিনবার ইউএস ওপেন জিতেছেন জোকোভিচ। সবচেয়ে বেশি অস্ট্রেলিয়ান ওপেনে জিতেছেন তিনি রেকর্ড ১০ বার। আর গ্রাস কোর্টের গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডনে তার শিরোপা সাতটি।