নতুন প্রাণের ছোঁয়ায় নতুন আশায় আর্সেনাল

প্রিমিয়ার লিগের ক্লাবটিকে চ‍্যাম্পিয়ন্স লিগে ফেরানোর প্রত্যয় কোচ মিকেল আর্তেতার কণ্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 09:03 AM
Updated : 5 August 2022, 09:03 AM

সবশেষ লিগ শিরোপায় আর্সেনাল চুমু এঁকেছে সেই ১৮ বছর আগে। ভুলে গেছে ইউরোপ সেরার মঞ্চে যাওয়ার পথ। চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ মেলেনি গত চার মৌসুমে। মাঠের পারফরম্যান্সের বিচারে লন্ডনের এই ক্লাবটি যেন অতীতের কঙ্কাল। তবে সব ব্যর্থতা এবার ঝেড়ে ফেলার প্রত্যয় কোচ মিকেল আর্তেতার কণ্ঠে।

কয়েক বছরের তুলনায় এবারের দলবদলে বেশ ব্যস্ত সময় পার করেছে আর্সেনাল। সাড়ে সাত কোটি পাউন্ড খরচ করে দলে টেনেছে ম্যানচেস্টার সিটির সাম্প্রতিক বছরগুলোর সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা গাব্রিয়েল জেসুস ও অলেকসান্দার জিনচেঙ্কোকে। নতুন খেলোয়াড় এনে যেন ঘুরে দাঁড়ানোর বার্তাই দিয়েছে আর্সেনাল।

প্রিমিয়ার লিগে অভিযান শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে দৃঢ় কণ্ঠে সুদিন ফেরানোর আশাবাদ শোনালেন আর্তেতা।

“আমরা এবার অন্য স্তরে উঠতে প্রস্তুত এবং আমরা যে পারব, সে বিশ্বাস আমার আছে।”

২০১১ থেকে ২০১৬ পর্যন্ত আর্সেনালে খেলে ২০১৯ সালে দলটির দায়িত্ব নেওয়া আর্তেতার মনে আত্মবিশ্বাসের কমতি নেই ঠিকই, তবে কঠিন বাস্তবতাকেও ভুলছেন না তিনি।

“অন্য দলগুলো কী করছে, সেইসব বিষয় তো অবশ্যই বিবেচনায় নিতে হবে। আমাদের আগের স্কোয়াডের থেকে কিছু দল আগে থেকেই শক্তিশালী, তারপরও তারা চার বা পাঁচ জন, কোনো কোনো দল আবার সাত জন নতুন খেলোয়াড় দলে টেনেছে।”

“লক্ষ্য অর্জন সহজ হবে না। তাই আমরা কেবল নিজেদের ওপর, আমরা আসলে কী করতে চাই এবং কী করতে পারি, সেদিকে মনোযোগ দিতে পারি। কারণ, একই সময়ে আমরা সব কিছু করতে পারব না।”

ইংল্যান্ডের শীর্ষ লিগে আর্সেনাল তাদের ১৩ শিরোপার সবশেষটি জিতেছে ২০০৩-০৪ মৌসুমে। পরের দেড় যুগে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে একটু একটু করে পিছিয়ে পড়া দলটি টানা ১৯ বার চ্যাম্পিয়ন্স লিগে খেলার পর ২০১৬-১৭ মৌসুমে সেই মঞ্চ থেকেও ছিটকে পড়ে।

২০১৭-১৮ থেকে একবারও খেলতে পারেনি ইউরোপীয় ফুটবলের সেরা প্রতিযোগিতায়। এই সময়ে ২০১৯-২০ ও ২০২০-২১ প্রিমিয়ার লিগে আট নম্বরে থেকে আসর শেষ করে আর্সেনাল। গত মৌসুমে অবশ্য অনেকটা সময় শীর্ষ চারের লড়াইয়ে ছিল তারা, শেষ পর্যন্ত যদিও টটেনহ্যাম হটস্পারের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে পঞ্চম হয় তারা।

নতুন উদ্যমে নতুন শুরুর স্বপ্নে শুক্রবার মাঠে নামছে আর্সেনাল। লিগের উদ্বোধনী ম্যাচে তাদের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস। 

প্যালেসের বিপক্ষে আর্তেতার দলের গত মৌসুমের অভিজ্ঞতা অবশ্য বড্ড বাজে। আর্সেনালকে তাদের মাঠে ২-২ ড্রয়ে রুখে দেওয়ার পর ফিরতি দেখায় তাদেরকে ৩-০ গোলে হারিয়ে দেয় গতবার দ্বাদশ স্থানে থেকে লিগ শেষ করা ক্রিস্টাল প্যালেস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক