রোনালদোর চুক্তিপত্রে সৌদির বিশ্বকাপ বিডের কোনো ‘শর্ত’ নেই

আল নাস্‌র সামাজিক যোগাযোগের মাধ্যমে এ বিষয়টি পরিষ্কার করেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 09:45 AM
Updated : 11 Jan 2023, 09:45 AM

ক্রিস্তিয়ানো রোনালদোর আল নাস্‌রে যোগ দেওয়ার কারণ হিসেবে কেউ খুঁজে নিয়েছিলেন ক্লাব ফুটবলে পিছিয়ে থাকা দলটির পাদপ্রদীপের আলোয় উঠে আসার আকাঙ্ক্ষা, কেউ বলেছিলেন সৌদি আরব তো বটেই, এশিয়ার ফুটবলের উন্নতির প্রত্যাশা। এর সঙ্গে ছিল মধ্যপ্রাচ্যের তেল-সমৃদ্ধ দেশটির ২০৩০ বিশ্বকাপের আয়োজক স্বত্ব পাওয়ার পরিকল্পনার দূতের কাজ করবেন রোনালদো। কিন্তু আল নাস্‌র জানিয়েছে, চুক্তিপত্রে দূত হওয়ার কোনো শর্তই নেই।

রোনালদোর আল নাস্‌রে যোগ দেওয়ার আগে গণমাধ্যমে খবর আসে সাত বছরের চুক্তি হতে যাচ্ছে।  চুক্তির থাকবে দুটি অংশ; প্রথম আড়াই বছর খেলোয়াড় হিসেবে। মিশর ও গ্রিসের সঙ্গে মিলে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাওয়ার জন্য লড়বে সৌদি আরব; চুক্তির বাকি সাড়ে চার বছর তিনি কাজ করবেন সৌদি আরবের বিশ্বকাপ স্বত্ব পাওয়ার পরিকল্পনার দূত হিসেবে। 

কিন্তু রোনালদো যোগ দিয়েছেন আড়াই বছরের চুক্তিতে। চুক্তির আর্থিক বিষয়াদি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, বছরে ২১ কোটি ডলারের বেশি আয় করবেন ৩৭ বছর বয়সী এই পর্তুগিজ ফরোয়ার্ড।

বিশ্বকাপ স্বত্ব পাওয়ায় রোনালদোর দূত হিসেবে কাজ করার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে নিজেদের অবস্থান জানিয়েছে তার ক্লাব। সেখানে বলা হয়েছে পর্তুগিজ মহাতারকা শুধু ক্লাবের সাফল্য পাওয়ার জন্যই খেলবেন। 

“বিভিন্ন সংবাদ প্রতিবেদনের ভিত্তিতে আল নাস্‌র এফসি পরিষ্কার করতে চায় যে, ক্রিস্তিয়ানো রোনালদোর চুক্তিতে সৌদি আরবের বিশ্বকাপ স্বত্ব পাওয়ার জন্য কাজ করার কোনো শর্ত অন্তর্ভুক্ত নেই। তার মূল কাজ আল নাস্‌রকে ঘিরে। একই সঙ্গে সতীর্থদের সঙ্গে কাজ করে ক্লাবকে সাফল্য পেতে সাহায্য করা।”

ডেইলি মিরর অবশ্য তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে আল নাস্‌রের বিবৃতিতে বলা হয়নি ২০৩০ বিশ্বকাপের আয়োজক স্বত্ব পাওয়ার ক্ষেত্রে রোনালদো কোনোভাবে কাজ করবেন কিনা। সেখানে শুধু বলা হয়েছে, ক্লাবের সঙ্গে হওয়া চুক্তিপত্রে বিষয়টি ওই বিষয়টি নেই।

আগামী ২২ জানুয়ারি লিগে ইত্তিফাকের বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন দলের জার্সিতে অভিষেক হবে রোনালদোর। ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন এক সমর্থকের মোবাইল ভেঙে দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ক্লাব ফুটবলে নতুন পথচলা শুরু হবে পর্তুগিজ তারকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক