বগুড়ায় এসএসসির ‘প্রশ্নপত্র ফাঁস নিয়ে প্রতারণা’, গ্রেপ্তার ৪

গ্রেপ্তাররা দীর্ঘদিন ধরে ফেইসবুকের মাধ্যমে বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র দেওয়ার কথা বলে প্রতারণা করে আসছিল বলে জানায় পুলিশ।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 02:00 PM
Updated : 1 May 2023, 02:00 PM

বগুড়ার ধনুট থেকে এসএসসি পরীক্ষার ‘ভুঁয়া প্রশ্নপত্র’ তৈরি করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে চার যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। 

রোববার বিকালে উপজেলার জোড়খালি হাফেজখানা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। 

গ্রেপ্তারের সময় তাদের কাছে থেকে একটি ল্যাপটপ ও চারটি স্মার্ট মোবাইল ফোন জব্দ করা হয়। 

গ্রেপ্তাররা হলেন সালমান (২১), রাইসুল ইসলাম (২০), আহসান হাবীব (২১) ও আব্দুল মোমিন (২০)। তারা সবাই জোড়খালি গ্রামের বাসিন্দা। 

সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে সুদীপ কুমার বলেন, “গ্রেপ্তাররা দীর্ঘদিন ধরে ফেইসবুকের মাধ্যমে বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র দেওয়ার কথা বলে সাধারণ মানুষদের সঙ্গে প্রতারণা করে আসছিল। 

“সম্প্রতি 'JSC/SSC All Questions Out' নামে ফেইসবুকে পেজ খুলে সেখানে বিগত বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নের কাটা অংশের ছবি পোস্ট করে প্রতারক চক্রটি। এসব পোস্টের মাধ্যমে চক্রটি প্রশ্নপত্র ফাঁসের নাটক সাজাতেন।” 

পুলিশ সুপার আরও বলেন, “যারা প্রশ্নপত্র এবং উত্তরপত্র নিতে ইচ্ছুক তাদের ওই পেজে ম্যাসেজ দিতে বলত চক্রটি। পোস্ট দেখে আগ্রহীরা যোগাযোগ করলেই তাদের হোয়াটসঅ্যাপে যুক্ত করা হতো। 

“বিকাশ করা দুটি নম্বরে টাকা পাঠানোর বিনিময়ে ‘ভুয়া প্রশ্নপত্র’ বিক্রি করতেন চক্রের সদস্যরা। এভাবে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল চক্রটি।” 

ধুনটের জোড়খালী গ্রামের সাইফুল ইসলাম বলেন, “গ্রেপ্তার যুবকরা এলাকায় বিভিন্ন অপকর্মের সঙ্গে যুক্ত। তারা সবসময় মোবাইল ফোন নিয়ে একসঙ্গে বসে ফেইসবুক এবং ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করত। 

“কিছু জিজ্ঞাসা করলে তারা লোকজনকে বলে, ইন্টারনেটে আউট সোর্সিংয়ের কাজ করে টাকা উপার্জন করেছে। গ্রেপ্তারের পর জানা গেল তারা প্রতারণা করে টাকা উপার্জন করতেন।” 

গ্রেপ্তার চার যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে বলে পুলিশ সুপার সুদীপ কুমার জানান।