দেশে ‘নতুন’ মাদক জব্দ, বাইরে বলে ‘শয়তানের নিশ্বাস’

শাকিল ফেইসবুকে কয়েকটি গ্রুপের মাধ্যমে স্কোপোলামিন, পটাশিয়াম সায়ানাইড ও ক্লোরোফরম বিক্রি করতেন৷

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 08:07 PM
Updated : 22 Feb 2024, 08:07 PM

বহির্বিশ্বে ‘শয়তানের নিঃশ্বাস’ নামে পরিচিত মাদক ‘স্কোপোলামিন’ প্রথমবারের মত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে নারায়ণগঞ্জ জেলা পুলিশ। এটি বিক্রির সঙ্গে জড়িত দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

রোববার দুপুরে জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল এক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা বিভিন্ন সময় আইস, ক্রিস্টাল ম্যাথের মতো বিভিন্ন মাদক দেখেছি৷ কিন্তু এটা একেবারেই নতুন নাম৷ আমি নিজেও এটা প্রথমবার শুনেছি এবং এ বিষয়ে স্টাডি করে এর ভয়াবহতা সম্পর্কে জেনেছি৷ এটি দেশেও মাদক হিসেবে বিক্রি হচ্ছে ব্যাপারটি খুবই উদ্বেগজনক।

“এই মাদকটিকে বহির্বিশ্বে ‘ডেভিলস ব্রেথ’ বা ‘শয়তানের নিঃশ্বাস’ বলা হয়ে থাকে৷ এই মাদক খুবই পাওয়ারফুল, এটা যে গ্রহণ করে তিনি তার স্বাভাবিক জ্ঞান হারিয়ে ফেলেন৷ এ সময় ওই ব্যক্তি আর নিজের নিয়ন্ত্রণে থাকেন না৷ তাকে যে নির্দেশ দেওয়া হয় তাই করেন”, যোগ করেন পুলিশ সুপার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই মাদক বিক্রির অভিযোগে শনিবার সন্ধ্যায় নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে গ্রেপ্তার করা হয় শাকিল আহাম্মদ (৩০) এবং মো. রাকিবকে (৩২)।

শাকিল চাঁদপুরের পশ্চিম মতলবের নারায়ণপুর এলাকার এবং রাকিব বরিশালের বাবুগঞ্জ উপজেলার ইদিলকাঠি গ্রামের বাসিন্দা। রাকিব একটি রপ্তানিমুখী কেমিকেল কারখানায় কাজ করেন।

শাকিল ফেইসবুকে কয়েকটি গ্রুপের মাধ্যমে স্কোপোলামিন, পটাশিয়াম সায়ানাইড ও ক্লোরোফরম বিক্রি করতেন৷ তাকে এসব মাদক ও রাসায়নিক দ্রব্য রাকিব সরবরাহ করতেন।

তাদের কাছ থেকে ১০ গ্রাম স্কোপোলামিন, ১ দশমিক ২ লিটার পটাশিয়াম সায়ানাইড, ২ দশমিক ৫ লিটার ক্লোরোফরম, ছয়টি মোবাইল ফোন, একটি ল্যাপটপ ও একটি রেজিস্টার খাতা জব্দ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ৷

২৩ অগাস্ট নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচল উপ-শহরের একটি নির্জন রাস্তার পাশ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকের মরদেহ উদ্ধার করে পুলিশ৷ ওই ঘটনায় দায়ের করা হত্যা মামলার তদন্তে নেমে অনলাইনে এ মাদক বিক্রি এবং শাকিলের ব্যাপারে জানতে পারে পুলিশ৷

এ ব্যাপারে পুলিশ সুপার বলেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষকের মৃত্যুর সঠিক কারণ ময়নাতদন্তের প্রতিবেদন পেলে এবং আরও তদন্তের পর নিশ্চিত করে বলা যাবে৷ তবে তার মৃত্যুতে শাকিলের জড়িত থাকার ব্যাপারটিও আমরা খতিয়ে দেখছি৷”

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]