সব শিক্ষা প্রতিষ্ঠান ইন্টারনেটের আওতায় আসবে: শিক্ষামন্ত্রী

ডিপ্লোমা পাশের পর শিক্ষার্থীরা যেন অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও পড়াশোনার সুযোগ পায় তার আলোচনা চলছে বলে শিক্ষামন্ত্রী জানান।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2022, 05:10 PM
Updated : 1 Sept 2022, 05:10 PM

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ইন্টারনেটের আওয়াত আসবে বলে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন।

বৃহস্পতিবার বিকালে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) এক অনুষ্ঠানে তিনি বলেন, “আগামী বছরের মধ্যে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে ইন্টারনেটের আওয়াত আনা হবে। ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়িত হয়েছে। এখন শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ ইন্টারনেটের আওতায় আনা হবে।”

ডুয়েটের ঊনবিংশ বর্ষপূর্তিতে ‘ডুয়েট ডে-২০২২’ উপলক্ষে আলোচনা সভায় ডুয়েটের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দীপু মনি বলেন, “আমাদের নতুন শিক্ষাক্রমে শিক্ষাটা হবে আনন্দময়। শিক্ষা প্রতিষ্ঠানগুলো হবে আনন্দ নিকেতন। সেখানে অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে, সক্রিয় শিখন হবে। শিক্ষার্থীরা ধরে ধরে শিখবে। আমরা এখন থিউরি মুখস্থ করব না। প্র্যাকটিক্যাল জিনিসগুলো শিখব।”

প্রাক প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নতুন শিক্ষাক্রম আনার কথা জানিয়ে তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ে যে উচ্চ শিক্ষা সেখানেও আমরা ব্যাপক পরিবর্তন নিয়ে আসছি।”

চতুর্থ শিল্প বিপ্লবের ‘অমিত সম্ভাবনার’ কথা জানিয়ে তিনি বলেন, “এটাকে আমরা কাজে লাগাতে চাই। আজকে যারা প্রাথমিকে ঢুকছে তারা যখন কর্ম জগতে ঢুকবে তখন এখনকার ৬৫ ভাগ কাজ একেবারেই থাকবে না। কিন্তু অন্য কাজ তো থাকবে।”

সে কাজের জন্য সবাইকে তৈরি থাকার প্রয়োজনীয়তার কথা তিনি স্মরণ করিয়ে দেন।

তিনি আরও বলেন, “ডুয়েটের শিক্ষার্থীদের চাকরিতে সারকুলারের যে সমস্যা আছে সেটা আমরা দেখব এবং ডিপ্লোমা পাশের পর শিক্ষার্থীরা যেন শুধু ডুয়েট নয়, অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও পড়াশোনার সুযোগ পায় সে বিষয়েও আলোচনা চলছে।”

ডুয়েটের উপাচার্য অধ্যাপক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. আবদুর রশীদ। ডুয়েটের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরাও উপস্থিত ছিলেন।