জাবিতে ভর্তি পরীক্ষা শুরু

বিভিন্ন ইউনিটের পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে ৩ থেকে ৫ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 07:43 AM
Updated : 22 Feb 2024, 07:43 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

এবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে 'এ' ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) পরীক্ষার মধ্য দিয়ে।

'এ' ইউনিটে ৪৪৬টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন মোট ৫০ হাজার ৪১৬ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হয়ে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত সর্বমোট ছয়টি পর্বে এই শিক্ষার্থীদের পরীক্ষা চলবে। এর মধ্যে প্রথম দুই পর্বে অংশ নিচ্ছেন ছাত্রীরা ও শেষ চার পর্বে ছাত্ররা। 

দ্বিতীয় পর্বের পরীক্ষা চলাকালীন বিভিন্ন কেন্দ্র পরিদর্শনের পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেছেন, "সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। উপস্থিতির হার ৭০-৮০ শতাংশ। এখন পর্যন্ত অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনার খবর পাইনি।

“আমরা এ বছর ভাসমান কোনো দোকান বসতে দেইনি। এই কারণে ভিড়ও কম আছে।"

এ সময় উপাচার্যের সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার ও নিবন্ধক আবু হাসান।

ভর্তি পরীক্ষার সূচি অনুযায়ী আগামী ২৫ ফেব্রুয়ারি প্রথম শিফটে ‘সি-১’ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একই দিন দ্বিতীয় শিফট থেকে পঞ্চম শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটভুক্ত ‘কলা ও মানবিকী অনুষদ ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৭ ও ২৮ ফেব্রুয়ারি ‘ডি’ ইউনিটের (জীববিজ্ঞান অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৯ ফেব্রুয়ারি প্রথম ও দ্বিতীয় শিফটে ‘বি’ ইউনিটভুক্ত (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) তৃতীয় শিফটে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) এবং একই দিন চতুর্থ ও পঞ্চম শিফটে ‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ৩ থেকে ৫ মার্চ পর্যন্ত ‘সি-১’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫ মার্চ চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষাও অনুষ্ঠিত হবে।

পুরানো খবর

Also Read: জাবি ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ