মাগুরায় সমলয় পদ্ধতিতে আমন ধান কাটা শুরু

শ্রীপুরে ৭৫ জন কৃষক সমলয় পদ্ধতিতে বারি-৭৫ জাতের ধান চাষ করেছেন বলে জানায় কৃষি বিভাগ।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2023, 12:10 PM
Updated : 28 Oct 2023, 12:10 PM

মাগুরা শ্রীপুর উপজেলায় সমলয় পদ্ধতিতে চাষ করা আমন ধান কাটা শুরু হয়েছে।

শনিবার দুপুরে উপজেলার মধুপুর গ্রামে কৃষি বিভাগের উদ্যোগে ধান কাটা উৎসবের উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর।

মধুপুরে স্থানীয় একটি মাঠে ৭৫ জন কৃষক সমলয় (সিংক্রোনাইজ) পদ্ধতিতে বারি-৭৫ জাতের ধান চাষ করেছেন। হেক্টর প্রতি ৫ দশমিক ১০ টন ধান ও ৩ দশমিক ৩৫ টন চাল উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ।

কৃষি বিভাগ জানিয়েছে, সমলয় পদ্ধতিতে চাষাবাদের সুবিধা হচ্ছে ধানের বীজ থেকে শুরু করে সার, কীটনাশক ও অন্যান্য উপকরণ বিনামূল্যে কৃষি বিভাগ থেকে সরবরাহ করা হয়। এমনকি হারভেস্টর মেশিনের মাধ্যমে দ্রুত ধান কেটে কৃষকের ঘরে তোলার ব্যবস্থা নেওয়া হয়।

এ ছাড়া চারা উৎপাদন থেকে শুরু করে রোপণ পর্যন্ত সব কাজ হয় আধুনিক প্রযুক্তির মাধ্যমে। এখানে কৃষকের সহযোগিতায় নিবিড় পরিচর্যা করে কৃষি বিভাগ। এতে ফলনও হয় ভাল। ধান ঘরে তোলা পর্যন্ত তেমন একটা শ্রমিকেরও প্রয়োজন হয় না।

পাশাপাশি একসঙ্গে একই মাঠে চারা রোপণ হওয়ায় একই সময়ে সার, সেচ ও অন্যান্য পরিচর্যা করা সহজ হয়। ধান কাটা হয় একই সময়ে। উন্নত জাতের ধান হওয়ায় ভাল ফলনের পাশাপাশি আগামীর মৌসুমে চারা রোপণের আগে স্বল্প জীবনকালীন উচ্চ ফলনশীল এই ধান চাষে অনন্ত দুই মাস সময় বাঁচে।

ধান কাটা উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুফি মোহাম্মদ রফিকুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ মহল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ মুহিত উপস্থিত ছিলেন।

ধান কাটা উদ্বোধনের পর প্রয়াত নেতা আছাদুজ্জামানের নামে মধুপুর রাধাচরণ মাধ্যমিক বিদ্যালয়ে নতুন ভবনের উদ্বোধন করেন সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। এ ছাড়া সেখানে প্রবীণ আওয়ামী লীগ নেতা সুজিত কুমার ও রমেশ চন্দ্র সরকারের নামে দুইটি সড়কের নাম ফলক উন্মোচন করেন তিনি।