আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন নারীরা, মোবাইল ফোনে অনেকে

নারীরা মাঠের বাইরে বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে বয়ান শোনেন এবং আখেরি মোনাজাতে অংশ নেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 08:13 AM
Updated : 22 Jan 2023, 08:13 AM

ইজতেমা মাঠে প্রবেশের অনুমতি না থাকলেও অনেক নারী আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন। এছাড়া গাড়ি চলাচল বন্ধ থাকায় যারা ইজতেমা মাঠে যেতে পারেনি, তাদের অনেকেই মোবাইল ফোনের মাধ্যমে আখেরি মোনাজাতে অংশ নেন।

রোববার সকাল ৯টায় সরেজমিনে দেখা যায়, শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, স্টেশন রোড, পূর্ব থানা এলাকা ও বাটা গেটসহ আশপাশের বিভিন্ন অলিগলিতে নারীরা বিভিন্ন দলে ভাগ হয়ে বসেছেন আখেরি মোনাজাতে অংশ নিতে।

ইজতেমায় অংশ নেওয়া নরসিংদী সদর উপজেলার সাহারা খাতুন বলেন, ময়দানের ভেতরে নারীদের দোয়ায় অংশ গ্রহণের অনুমতি ও ব্যবস্থা নেই। তাই নারীরা মাঠের বাইরে বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে বয়ান শোনেন এবং আখেরি মোনাজাতে অংশ নেন।

আখেরি মোনাজাত ধরতে রোববার ভোররাতে নাতনিকে নিয়ে রওনা হয়ে সকালে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল চত্বরে অবস্থান নেন বলে জানান সাহারা।

গাজীপুরের কাপাসিয়া থেকে আসা সালমা আক্তার বলেন, “আমরা পাঁচজন নারী আখেরি মোনাজাতে অংশ নিতে ভোরে টঙ্গী পৌঁছাই। কোথাও বসার জায়গা না পেয়ে পলিথিন কিনে সড়কের পাশে বাটা শোরুমের সামনে অবস্থান নেই। আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় মোনাজাতে অংশ নিতে এসেছি।”

আখেরি মোনাজাতে ভাইয়ের রোগমুক্তির কামনায় রাজধানীর আশুলিয়া থেকে ইজতেমা মাঠে এসেছেন আফরোজা বেগম। তিনি বলেন, “বাবা-মায়ের জন্যও দোয়া চাইবো, আল্লাহর কাছে। আমার সঙ্গে আরও পাঁচ নারী এসেছেন।”

শনিবার মধ্যরাত থেকে গাজীপুর গরের চান্দনা-চৌরাস্তা এবং ভোগড়া বাইপাস মোড় এলাকা থেকে টঙ্গীর ইজতেমাস্থলে যাওয়ার সকল গাড়ি বন্ধ থাকায় অনেকেই বিকল্পভাবে বিশ্বইজতেমার আখেরি মোনাজাতে অংশ নেয়।

চান্দনা-চৌরাস্তার ঈদগাহ ময়দানে মোবাইল ফোনের মাধ্যমে মোনাজাতে অংশ নেওয়ার আয়োজন করা হয়। ইজতেমার ময়দানের একজনের মোবাইল ফোনের সঙ্গে ঈদগাহ ময়দানের একজনের মোবাইল ফোন কানেক্ট করা দেওয়া হয়। পরে এলাকাবাসী মোবাইলেই বয়ান শোনেন এবং আখেরি মোনাজাতে অংশ নেন।

চান্দনা বাজারের ব্যবসায়ী মো. রাসেল ওরফে এপেল বলেন, ইজতেমা মাঠে যাওয়ার গাড়ি না পেয়ে তিনিও চান্দনা-চৌরাস্তা ঈদগাহ মাঠে অবস্থান নেন। পরে সেখানে বসেই মোবাইল ফোনে বয়ান ও মোনাজাতে অংশ নেন।

আগেও এলাকাবাসী এভাবে আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন বলে জানান তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক