পদ্মা সেতু পাড়ি দিয়ে উচ্ছ্বাস মোটরসাইকেল আরোহীদের

মাওয়া প্রান্তে ঈদমুখি মোটরসাইকেল আরোহীদের ভিড় জমে গেলেও জাজিরা প্রান্তে তেমন একটা ভিড় লক্ষ্য করা যায়নি।

শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2023, 07:53 AM
Updated : 20 April 2023, 07:53 AM

আগে যে নদী পার হতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো সেই পদ্মা এখন মাত্র ১০-১২ মিনিটে পাড়ি দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মোটরসাইকেল আরোহীরা।

গতবছর পদ্মাসেতু খুলে দেওয়ার একদিন পর মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেওয়ার পর দীর্ঘ প্রায় সাড়ে ৯ মাস যেন এই দিনটির অপেক্ষায় ছিলেন বাইকাররা। তাই বৃহস্পতিবার সকালে মোটরসাইকেল চালিয়ে পদ্মা পার হয়ে আনন্দ, উল্লাস প্রকাশ করছেন তারা।

শরীয়তপুরের নড়িয়া উপজেলার কাগদী গ্রামের আনোয়ার দেওয়ান, লতিফ কাজী বলেন,  তারা ট্রলারে পদ্মা নদী পারাপার হয়ে ঢাকায় যাতায়াত করতেন। কিন্তু স্বপ্নের পদ্মা সেতুতে মোটরসাইকেল চালাতে পারবেন না, ভাবলেই কষ্ট হতো। কিন্তু আজ মোটরসাইকেল নিয়ে সেতু পেরিয়ে বাড়ি যাচ্ছেন। এতে অনেক আনন্দ লাগছে।

সন্তান ও স্ত্রীকে নিয়ে প্রথমবার মোটরসাইকেলে করে পদ্মা সেতু পেরিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন জিল্লুর সরদার। তিনি পালং ইউনয়নের কোটাপাড়া গ্রামের বাসিন্দা।

ঢাকার মোহাম্মদপুরে ব্যবসা করা জিল্লুর বলেন, “জীবনের প্রথম মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হলাম। প্রায় ১৩ মিনিটে সেতু পার হয়েছি। অনেক আনন্দ লাগছে। ঈদের যাত্রা দুর্ভোগমুক্ত করার জন্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

লোংশিং এর বাসিন্দা মিজানুর রহমান মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হওয়ার জন্য ঢাকার বনশ্রী থেকে সেহেরী সময় রওনা হন। মাওয়া প্রান্তে তিন ঘণ্টা অপেক্ষা করে পদ্মা সেতুতে ওঠার সুযোগ পান।

এর আগে বৃহস্পতিবার সকাল ৫টা ৫০ মিনিটে থেকে এ পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়েছে। সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল শুরুর আগে থেকেই মাওয়া প্রান্তে ঈদমুখি মোটরসাইকেল আরোহীদের ভিড় জমে গেলেও জাজিরা প্রান্তে তেমন একটা ভিড় লক্ষ্য করা যায়নি।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী রজ্জব আলী জানান, গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। ২৬ জুন সকাল থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় সেতুটি। ওই দিনই রাতে বেপরোয়া মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে সেতুতে দুজন নিহত হন। দুর্ঘটনা এড়াতে ২৭ জুন ভোর ৫টা থেকে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়।

তিনি আরও জানান, ঈদে ঘরমুখী মানুষের দুর্ভোগ কমাতে গত মঙ্গলবার একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল করতে দেওয়ার নির্দেশনা দেন। সেই নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার সকালে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়।

পদ্মা দক্ষিণ থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, সকাল থেকে পদ্মা সেতুর উত্তর পাশে বাইকের ভিড় দেখে আমরা অবাক হয়েছি। শৃঙ্খলা রক্ষায় আমরা কাজ করছি। তবে চালকরাও শৃঙ্খলার সঙ্গে মোটরসাইকেল চালাচ্ছেন।

সকাল থেকেই পদ্মা সেতু দক্ষিণ প্রান্তে ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করা জাজিরা উপজেলার ইউএনও কামরুল হাসান সোহেল বলেন, “দক্ষিণ প্রান্তে তত একটা ভিড় নেই।অপর প্রান্তে পদ্মার উত্তর থানায় ভিড় রয়েছে।

“বরাবরের চেয়ে এবারের বাইকাররা বেশি সচেতন। সবাই আইন মানছেন, হেলমেট পরিধান করছেন। অনেকদিন তারা অপেক্ষায় ছিল, কবে চালু হবে। তাই সবার মধ্যে উৎসাহ উদ্দিপনা বেশি।”