কক্সবাজার সমুদ্র সৈকতে মৃত ‘ইরাবতী’ ডলফিন

ডলফিনটির শরীরে পচন ধরে দুর্গন্ধ ছড়াচ্ছে। লেজের অংশও বিচ্ছিন্ন হয়ে গেছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2023, 04:16 AM
Updated : 9 Feb 2023, 04:16 AM

কক্সবাজারে উখিয়া উপজেলায় সমুদ্র সৈকতে একটি মৃত ডলফিন ও একটি মৃত কাছিম ভেসে এসেছে। সেগুলো মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বিওআরআই) মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার জানান, এক সপ্তাহের বেশি সময় ধরে সামুদ্রিক এ প্রাণী দুটি উখিয়ার জালিয়াপালং মোহাম্মদ শফির বিল এলাকা সংলগ্ন সমুদ্র সৈকতের বালিয়াড়িতে পড়ে থাকলেও খবরটি স্থানীয়দের মাধ্যমে বুধবার সন্ধ্যায় জেনেছেন।

‘ইরাবতী’ প্রজাতির মৃত ডলফিনটির দৈর্ঘ্য ৬ ফুট ও ব্যাস ৫ ফুট ২ ইঞ্চি। আর কাছিমটি ‘অলিভ রিডলি’ প্রজাতির।

বেলাল হায়দার বলেন, সম্প্রতি কক্সবাজার সৈকত সংলগ্ন সাগরে ১০ থেকে ১৫টি ডলফিনের একটি দলকে বিচরণ করতে দেখেছেন স্থানীয়রা। গত ১ ফেব্রুয়ারি বিকালে মোহাম্মদ শফির বিল এলাকার সৈকতে ডলফিনটি মৃত অবস্থায় ভেসে আসে। সেই থেকে ডলফিনটি সেখানকার বালিয়াড়িতে পড়ে রয়েছে।

ডলফিনটির শরীরে পচন ধরে দুর্গন্ধ ছড়াচ্ছে। ক্ষুদ্রান্ত্রের কিছু অংশ পঁচে শরীর থেকে বের হয়ে গেছে। লেজের অংশও বিচ্ছিন্ন হয়ে গেছে।

“ধারণা করা হচ্ছে, সাগরে কোন জলযান বা জেলেদের জালে আটকা পড়ে বেশ কয়েকদিন আগে মৃত্যু হওয়ার পর ডলফিনটি জোয়ারের পানিতে কূলে ভেসে এসেছে। তবে তাদের মৃত্যুর কারণ তাৎক্ষণিক নিশ্চিত করা সম্ভব হয়নি।” যোগ করেন বেলাল।

বেলাল বলেন, সৈকতে পড়ে থাকা কাছিমটিরও কয়েকদিন আগে মৃত্যু হয়েছে। এখন প্রজনন মৌসুম হওয়ায় সৈকতের বালিয়াড়িতে ডিম পাড়তে এসে কাছিমটির মৃত্যু ঘটতে পারে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনসংরক্ষক মো. সরওয়ার আলম বলেন, বুধবার সন্ধ্যায় বিষয়টি তারা জেনেছেন। সামুদ্রিক প্রাণী দুইটির নমুনা সংগ্রহ করে মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা নেওয়া হয়েছে।