সিরাজগঞ্জে দিনব্যাপী শিশু সাংবাদিকদের ফলোআপ কর্মশালা

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক, সিরাজগঞ্জ টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি ফেরদৌস রবিন।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 02:04 PM
Updated : 9 Feb 2024, 02:04 PM

সিরাজগঞ্জে শিশু সাংবাদিকতা বিষয়ক ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতিসংঘের শিশু তহবিল-ইউনিসেফ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অংশীদারত্বে শুক্রবার দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

সকালে জেলা সমাজসেবা কমপ্লেক্স মিলনায়তনে শুরু হওয়া কর্মশালার উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক, সিরাজগঞ্জ টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি ফেরদৌস রবিন।

শিশু সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, “বাল্যবিয়ে, শিশুশ্রম, শিশু অধিকার ও বৈষম্য বিষয়ে সচেতন হতে হবে।”

তিনি শিশু সাংবাদিকদের বেশি বেশি তাদের অধিকার বিষয়ে চর্চা ও এ সংক্রান্ত সংবাদ প্রকাশের ওপর তাগিদ দেন।

দিনব্যাপী এ কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষক ছিলেন সাংবাদিক আফরিন মিম। সঞ্চালনায় ছিলেন- বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি ও হ্যালোর জেলা তত্ত্বাবধায়ক ইসরাইল হোসেন বাবু।

প্রশিক্ষণের অংশ হিসেবে মাঠ পর্যায়ে প্রতিবেদন তৈরি জন্য সিরাজগঞ্জ শহরের বিভিন্ন স্থানে শিশু সাংবাদিকদের নিয়ে যাওয়া হয়।

এর আগে ২০২৩ সালের ২৮, ২৯ ও ৩০ সেপ্টেম্বর তিন দিনব্যাপী কর্মশালায় সিরাজগঞ্জ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৮ বছর বয়সি ২০ শিক্ষার্থী অংশ নেয়। দ্বিতীয় পর্যায়ে সেখান থেকে ১০ জন শিশু-কিশোরকে ফলোআপ প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়।