রংপুরে বাণিজ্য মেলা বন্ধের দাবিতে ব্যবসায়ীদের ধর্মঘট

ব্যবসায়ীদের অভিযোগ, বাণিজ্য মেলার নামে তাদের পথে বসানোর পাঁয়তারা চলছে।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 01:34 PM
Updated : 1 Feb 2024, 01:34 PM

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে বাণিজ্য মেলা বন্ধের দাবিতে আধা বেলা ধর্মঘট করেছেন সাধারণ ব্যবসায়ীরা। 

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আট ঘণ্টা শহরের সব দোকানপাট ও বিপণিবিতান বন্ধ রেখে এ কর্মসূচি পালন করেন তারা।

প্রতিবছরের মতো এ বছরও রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ৩ ফেব্রুয়ারি থেকে জেলার পুলিশ লাইন্স মাঠে শিল্প ও বাণিজ্য মেলা হওয়ার কথা রয়েছে।

মাসব্যাপী এ মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে উদ্যোক্তারা বিভিন্ন পণ্য নিয়ে আসবেন।

এ মেলা বন্ধের দাবিতে রংপুর জেলা ও মহানগর দোকান মালিক সমিতি মঙ্গলবার বিকালে জরুরি সংবাদ সম্মেলন করে ধর্মঘটের ডাক দেন। তাদের ভাষ্য, এতে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবেন তারা। 

ধর্মঘটের কারণে সকাল থেকেই নগরীর সুপার মার্কেট, জাহাজ কোম্পানি মার্কেট, জামাল মার্কেট, নবাবগঞ্জ মার্কেট, মিনি মার্কেট, নিউ মার্কেট, রাজা রামমোহন মার্কেট ও ছালেক মার্কেট বন্ধ ছিল। মেলা বন্ধের দাবিতে প্রতিবাদ সভারও আয়োজন করেন ব্যবসায়ীরা। 

সভায় রংপুর জেলা পরিষদ সুপার মার্কেটের সাধারণ সম্পাদক রশিদুজ্জামান বুলবুল, রংপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর লিটন পারভেজ, রংপুর জেলা দোকান মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মফিজার রহমান চান, দোকান কর্মচারি ইউনিয়নের সভাপতি জাহেরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম মন্টুসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। 

মেলা বন্ধ না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় সভা থেকে। 

মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন জানান, রংপুর ব্যবসা বাণিজ্যের শহর হলেও এখানে কোনো শিল্পকারখানা নেই। অথচ শিল্পের প্রচারের নামে ঘন ঘন শিল্প ও বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে। গত নভেম্বরেও রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা করে। 

তিনি বলেন, “এমনেই করোনার কারণে দুই বছর ব্যবসা বন্ধ ছিল, তারপর রাজনৈতিক অস্থিরতা ও হরতাল-অবরোধের কারণে ব্যবসায়ীরা আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তারা কর্মীদের বেতন, দোকান ভাড়া ও ব্যাংক থেকে নেওয়া ঋণ পরিশোধ করতে না পেরে পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছেন। এ অবস্থায় বাণিজ্য মেলার নামে ব্যবসায়ীদের পথে বসানোর পাঁয়তারা চলছে।” 

বাংলাদেশ দোকান মালিক সমিতির রংপুর মহানগর শাখার যুগ্ম সাধারণ সম্পাদক তানবীর হোসেন আশরাফী বলেন, “রংপুরের সকল স্তরের ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ হয়ে আজকে অর্ধদিবস ধর্মঘট পালন করছে। আমি তাদের সঙ্গে একাত্বতা ঘোষণা করছি।” 

এ বিষয়ে জানতে চাইলে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি আকবর হোসেন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই তারা মেলার আয়োজন করেছেন। যারা মেলা বন্ধের দাবি জানাচ্ছেন তারা কোনো বৈধ সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন না। রংপুরে সাধারণ ব্যবসায়ীদের পুঁজি করে এক শ্রেণি ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।