টেকনাফ-সেন্ট মার্টিনের পথে শুক্রবার থেকে জাহাজ চলাচল শুরু

উপজেলা প্রশাসন জানিয়েছে, এ বছর পাঁচটি জাহাজ চলাচলের অনুমতি পেয়েছে।

কক্সবাজার প্রতিনিধিটেকনাফ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 03:33 PM
Updated : 12 Jan 2023, 03:33 PM

চলতি মৌসুমে কক্সবাজারের টেকনাফ-সেন্ট মার্টিন নৌ-পথে শুক্রবার থেকে চালু হচ্ছে পর্যটকবাহী জাহাজ। 

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বৃহস্পতিবার রাতে বলেন, বিকালে জেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা প্রশাসন, বিজিবি, কোস্ট গার্ড, পুলিশ, জনপ্রতিনিধি, পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।  

এর আগে বুধবার ঢাকায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তঃমন্ত্রণালয়ের এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে পর্যটন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।  

ওই সভার আলোকেই জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুক্রবার থেকে ওই নৌ-পথে জাহাজ চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান ইউএনও। 

নাফ নদীর নাব্যতা সংকটের কারণে চলতি বছর মৌসুমের শুরু থেকে এ নৌ-পথে জাহাজ চলাচল বন্ধ ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  

আর ওই পথে পর্যটকবাহী জাহাজ চলাচলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছিল ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন ও জাহাজ মালিক সংগঠনসহ পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন। 

কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার কামাল বলেন, পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে প্রশাসন শুক্রবার থেকে টেকনাফ-সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। 

চলতি মৌসুমে পাঁচটি জাহাজ চলাচলের অনুমতি পেয়েছে জানিয়ে তিনি আরও বলেন, তবে শুক্রবার টেকনাফের নাফ নদীর দমদমিয়া জেটিঘাট থেকে ‘হংসরাজ’ ও ‘পারিজাত’ নামের দুইটি জাহাজ পর্যটকদের নিয়ে সেন্ট মার্টিনের উদ্দেশে রওনা দেবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নাফ নদীর নাব্যতা সংকট ও নদীতে একাধিক বালুচর জেগে ওঠার কথা উল্লেখ করে গত বছরের ২৯ সেপ্টেম্বর কক্সবাজারে আয়োজিত এক সেমিনারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন টেকনাফ-সেন্ট মার্টিন নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দেন। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক