সুন্দরবনে ‘জেলের’ মাথা ও পোশাক উদ্ধার, ধারণা বাঘে খেয়েছে

স্থানীয়দের ধারণা, বাঘে তার শরীর খেয়ে ফেলেছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2024, 08:14 PM
Updated : 17 March 2024, 08:14 PM

বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবনের গহীন থেকে নিখোঁজ এক ‘জেলের’ বিচ্ছিন্ন মাথা ও পোশাক উদ্ধার করা হয়েছে পরিবার দাবি করেছে।

স্থানীয়দের ধারণা, বাঘে তার শরীর খেয়ে ফেলেছে।

রোববার সকাল ৮টার দিকে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের তুলাতলা খাল এলাকা থেকে উদ্ধার করা পোশাক দেখে পরিবার তাকে শনাক্ত করেছে বলে সাউথখালী ইউনিয়ন পরিষদের সদস্য মো. কামাল হোসেন তালুকদার জানান।

পরিবার জানিয়েছে, পশ্চিম রাজাপুর গ্রামের ফারুক হাওলাদারের ছেলে শিপার হাওলাদার (২২) চারদিন আগে সুন্দরবনে মাছ ধরতে যান। তারপর থেকে তিনি নিখোঁজ ছিলেন।

ইউপি সদস্য কামাল বলেন, বুধবার শিপার বাড়ি থেকে কাউকে না বলে একা কাঁকড়া ও মাছ শিকার করতে সুন্দরবনে প্রবেশ করেন। তার বাবা এর একদিন আগে বনবিভাগ থেকে অনুমতি নিয়ে সুন্দরবনে মাছ ধরতে যান।

“শনিবার দুপুরে তিনি বাড়ি ফিরে জানতে পারেন ছেলে চারদিন ধরে নিখোঁজ। এরপর রোববার সকালে তিনি প্রায় ৫০ গ্রামবাসীকে নিয়ে সুন্দরবনে শিপারকে খুঁজতে যান। এক পর্যায়ে তুলাতলা খাল এলাকায় একটি বাঘকে বসে থাকতে দেখেন তারা। তাড়া দিলে বাঘটি বনের গহীনে চলে যায়।

কামাল আরও বলেন, তারা বাঘের বসে থাকা স্থানে মানুষের একটি ক্ষতবিক্ষত মাথা দেখতে পান। এরপর তারা বনের আশেপাশে তল্লাশি চালিয়ে শিপারের পরিধান করা পোশাক উদ্ধার করেন। এই পোশাক শিপারের বলে দাবি করছেন তার বাবা।

তবে বনবিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, “শিপার বনবিভাগের অনুমতি না নিয়ে অবৈধভাবে একা গোপনে বনে প্রবেশ করেছিলেন। আজ সকালে এলাকাবাসী খোঁজাখুঁজি করে মাথা নিয়ে আসার পর বিষয়টি জানতে পারি।”

তিনি আরও বলেন, “পরিবার পোশাক দেখে মাথাটি শিপারের বলে দাবি করেছেন। তবে উদ্ধার হওয়া এই মাথাটি নিখোঁজ জেলে শিপারের কি-না তা নিশ্চিত করে বলা সম্ভব নয়।”

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ০১ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]