কৃষি বিজ্ঞানীদের হাত ধরে দেশ উন্নত হবে: ব্রি মহাপরিচালক

প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে নতুন অনেক জ্ঞান অর্জনের কথা বলেন ব্রির মাহাপরিচালক।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 03:15 PM
Updated : 14 May 2023, 03:15 PM

কৃষি বিজ্ঞানীদের হাত ধরে দেশ উন্নত হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক মো. শাহজাহান কবীর।

রোববার গাজীপুরে এক অনুষ্ঠানে তিনি বলেন, কৃষি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমে বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এই অর্জন ধরে রাখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ বিভাগের আয়োজনে কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের মাসব্যাপী ‘আধুনিক ধান চাষাবাদ কৌশল এবং পরিবর্তিত জলবায়ু ও আবহাওয়ায় সমন্বিত বালাই ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের উদ্দেশে শাহজাহান কবীর বলেন, “আপনাদের হাত ধরেই দেশ উন্নত দেশে পরিণত হবে। সুতরাং এই প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। এই প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে নতুন অনেক জ্ঞান অর্জন করার সুযোগ পাবেন।

“প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও সামনে এগিয়ে যেতে চাই। দেশ ও জাতির কল্যাণে সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে।”

ব্রির প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রির পরিচালক (গবেষণা) মোহাম্মদ খালেকুজ্জামান এবং পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) মো. আব্দুল লতিফ।

প্রশিক্ষণে ৩০ জন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অংশ নিয়েছেন। এ প্রশিক্ষণ চলবে ১২ জুন পর্যন্ত।

চতুর্থ শিল্পবিপ্লব কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাস্তবায়ন হবে বলে মন্তব্য করেছেন