সিরাজগঞ্জে শেষ হলো শিশু সাংবাদিকদের কর্মশালা

কর্মশালায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী ২০ জন শিশু অংশ নেয়।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 03:09 PM
Updated : 15 Nov 2022, 03:09 PM

সিরাজগঞ্জে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকতা বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা সোমবার শেষ হয়েছে।

জেলা শহরের এস এস রোডে অবস্থিত নর্থ টাউন হল রুমে রোববার এ কর্মশালা শুরু হয়।

সোমবার কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সামিউল আলম, এনডিসি রিদওয়ান আহম্মেদ রাব্বি, প্রেসক্লাবের সভাপতি হেলাল আহম্মেদ ও সাংগঠনিক সম্পাদক হীরক গুণ।

প্রধান অতিথির বক্তব্যে ফারুক আহাম্মদ বলেন, শিশুদের মেধা বিকাশে এ ধরনের প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে তারা পিছিয়ে পড়া শিশুদের উজ্জীবিত করতে পারবে।

কর্মশালায় অংশ নেওয়া শিশু সাংবাদিক সুস্মিতা ইসরাইল ইভা বলেন, “এখানে এসে শিশু অধিকার সর্ম্পকে অনেক অজানা তথ্য জানতে পারায় খুবই ভালো লাগছে।

আরেক শিশু সাংবাদিক হিমু সরকার বলেন, “এ পর্যন্ত অনেক কর্মশালা করেছি, কিন্তু সাংবাদিকতা বিষয়ক কর্মশালা জীবনের প্রথমবার করলাম। এটা একটা নতুন অভিজ্ঞতা। যা কাজে লাগিয়ে আগামীতে শিশুদের নানা সমস্যা ও সম্ভাবনা বিষয়ে হ্যালোতে লিখতে পারবো।”

এর আগে রোববার কর্মশালার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোবারক হোসেন ও অতিরিক্ত পুলিশ সুপার নুর আলম সিদ্দিকী। এ দিন শিশুদের মুক্তিযুদ্ধ সময়ের গল্প শোনান মুক্তিযোদ্ধা সংগঠক গাজী সোহরাব আলী সরকার।

দাতা সংস্থা ইউনিসেফ এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের তত্ত্বাবধানে পরিচালিত শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে এ কর্মশালায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী ২০ জন শিশু অংশ নেয়।

কর্মশালায় শিশু অধিকার ও জাতিসংঘ শিশু অধিকার সনদ এবং গণমাধ্যমে শিশুদের সাংবাদিকতা, সংবাদ ও ভিডিও সংবাদ তৈরির নানা দিক শেখানো হয়।

এতে প্রশিক্ষক ছিলেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক সৈয়দা জান্নাত মৌ, সিনিয়র সাংবাদিক হীরক গুণ এবং হ্যালোর জেলা সমন্বয়ক ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সিরাজগঞ্জ প্রতিনিধি ইসরাইল হোসেন বাবু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক