তৃণমূলে চিকিৎসা না পৌঁছালে মেডিকেল হাসপাতালে রোগীর চাপ কমবে না: স্বাস্থ্যমন্ত্রী

“মেডিকেল কলেজ শুধু চিকিৎসা সেবা দেওয়া জন্য নয়। এখানে শিক্ষা, গবেষণা সবই আছে।“

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 10:17 AM
Updated : 11 March 2024, 10:17 AM

মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে রোগীদের চাপ কমাতে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চিকিৎসা সেবা পৌঁছে দিতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। 

সোমবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে তিনি বলেন, “সব মেডিকেল কলেজ হাসপাতালেই রোগী মাটিতে পড়ে থাকে। এ হাসপাতালেও রোগী মাটিতে পড়ে আছেন। 

“আমি যেটি বলতে চাই, প্রান্তিক জনগোষ্ঠীর কাছে যদি আমরা চিকিৎসা সেবা পৌঁছে না দিতে পারি তাহলে মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে চাপ কোনোদিনই কমবে না।” 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “মেডিকেল কলেজ শুধু চিকিৎসা সেবা দেওয়া জন্য নয়। এখানে শিক্ষা, গবেষণা সবই আছে। সুতরাং আমরা জেলা হাসপাতালসহ অন্যান্য হাসপাতালগুলোকে আরও উন্নত করব।” 

তিনি বলেন, “রাজশাহীতে একটি জেলা সদর হাসপাতাল আছে। যেটি খালি পড়ে আছে। আমরা চেষ্টা করব সেটাকে সচল করার। সেটি চালু হলে এই মেডিকেল কলেজ হাসপাতালে চাপ কমবে।” 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “হাসপাতালগুলোতে পরিদর্শন চলবে। আমি একটা স্পষ্ট কথা বলে দিই; কোনো হাসপাতাল তাদের পূর্ব শর্ত ছাড়া কোনোভাবেই চলতে পারবে না। 

“কারণ একটা অপারেশন করতে গেলে যা যা দরকার, একটা হার্টের রোগী রাখতে গেলে যে সমস্ত ব্যাক সাপোর্ট দরকার এটা ছাড়া কোনোদিনই কোনো হাসপাতালকে অনুমোদন দেওয়া হবে না।” 

তিনি বলেন, “আর সেখানে যদি অপারেশন করতে গিয়ে কোন দুর্ঘটনা ঘটে তার দায়দায়িত্ব ওই হাসপাতাল ও ওই চিকিৎসককেই নিতে হবে।” 

এর আগে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটসহ বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করে রোগীদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

এরপর তিনি হাসপাতালে আইসিইউ কমপ্লেক্স উদ্বোধন করেন। পরে হাসপাতালের সম্মেলন কক্ষে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন স্বাস্থ্যমন্ত্রী। 

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য  শফিকুর রহমান বাদশা, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ নওশাদ আলী, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহমেদ উপস্থিত ছিলেন।