ভোটের আগেই চালু হচ্ছে যাতায়াতের ৪ মেগা প্রকল্প

“আমরা এতসব প্রজেক্ট নিয়েছি যে ইতোপূর্বে কেউ বাংলাদেশে চিন্তাও করেনি। এত কাজে সমস্যা দুই একটা জায়গায় হতেই পারে,” বলেছেন ওবায়দুল কাদের

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2023, 02:02 PM
Updated : 17 June 2023, 02:02 PM

আগামী জাতীয় নির্বাচনের আগেই সড়ক যোগাযোগ খাতের চারটি মেগা প্রকল্প চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রকল্পগুলো হল- গাজীপুর থেকে ঢাকা পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত অংশ, ঢাকার প্রথম মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত বাকি অংশ এবং চট্টগ্রামের কর্ণফুলী টানেল।

শনিবার গাজীপুরের টঙ্গীর কলেজগেট এলাকায় এক আয়োজনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন ক্ষমতাসীন দলের নেতা কাদের।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সেখানে যান গাজীপুর থেকে ঢাকা পর্যন্ত চলমান বিআরটি প্রকল্পে উত্তরার আবদুল্লাহপুর থেকে টঙ্গীর কলেজগেট পর্যন্ত এলিভেটেড অংশের কাজ দেখতে।

বিআরটি প্রকল্পের অগ্রগতি নিয়ে মন্ত্রী বলেন, “গত ঈদুল ফিতরের আগে এ প্রকল্পের একটি অংশ খুলে দেওয়া হয়েছিল। এখন টঙ্গী ব্রিজ থেকে স্টেশন রোড হয়ে কলেজগেট পর্যন্ত সাড়ে চার কিলোমিটার অংশ প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ হয়ে গেছে। আসন্ন ঈদ উল আজহার আগেই এ জটিল অংশটি যানবাহন চলাচলের জন্য খুলে দিতে পারি।”

পর মুহূর্তেই তিনি বলেন, “এখন থেকেই ধরে নিন এটি খুলে দেওয়া হয়েছে। তাছাড়া সেতুর নিচের অংশটুকুতে যান চলাচল করছে।”

উত্তরার জসীমউদদীন থেকে বিমানবন্দর অংশের কাজ শেষে ঈদের আগেই খুলে দেওয়া হবে বলেও জানান তিনি;  বলেন, “প্রকল্পটি নিয়ে অনেক ভোগান্তি হয়েছে, আশা করি ভোগান্তি আর থাকবে না।”

আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে বিআরটি প্রকল্পের পুরো কাজ শেষ হয়ে যাবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, “গাজীপুরে এ ধরনের প্রকল্পটি নেওয়ার আগে গভীরভাবে চিন্তা করে নিলে ভালো হত।

“প্রকল্পটি বাস্তবায়িত হবে কি, হবে না, সেই দ্বিধা দ্বন্দ্ব ছিল। বিআরটি প্রকল্প ছাড়া আমাকে আর কোনো কাজে এত সমালোচনামূলক কথা শুনতে হয়নি। এ প্রকল্প হবে না, এমন কথাও শুনতে হয়েছে। এজন্য আমরা আঁট-ঘাট বেঁধে নেমেছি। এ প্রকল্প হতেই হবে। আমরা পণ করেছি। শুরু যখন করেছি, শেষ করব।”

ঢাকায় চলা আরও দুটি মেগা প্রকল্পের মধ্যে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নিয়ে কাদের বলেন, “আগামী জাতীয় নির্বাচনের আগে আমরা তেজগাঁও পর্যন্ত এলিভেটেডের অংশ ও মেট্রোরেলের কাজ মতিঝিল এলাকা পর্যন্ত শেষ করতে পারব। আগামী সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে মেট্রোরেল মতিঝিল পর্যন্ত চালু হবে।”

চট্টগ্রামে কর্ণফুলী টানেল নিয়ে কাদের বলেন, “টানেলও উদ্বোধনের জন্য প্রস্তুত। মাননীয় প্রধানমন্ত্রী যে সময় দেবেন সেদিনই তার উদ্বোধন হবে।”

সড়ক যোগাযোগ খাতে সরকারের ‘সাফল্য’ও তুলে ধরেন ক্ষমতাসীন দলের নেতা। তিনি বলেন, “আমাদের প্রধানমন্ত্রী একদিনে ১০০টি সেতুর উদ্বোধন করে একটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। আগামীতে আরো একশটি সেতু উদ্বোধনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

“পদ্মা সেতু কোনো দিন নির্মাণ হবে বলে আমাদের নিজেদের মধ্যেও অনেকেই আশা করেনি। কিন্তু হয়েছে। টানেলও হয়েছে। আমরা এতসব প্রজেক্ট নিয়েছি যে ইতোপূর্বে কেউ বাংলাদেশে চিন্তাও করেনি।

“এত কাজে সমস্যা দুই একটা জায়গায় হতেই পারে। সমস্যা কেন তা-ও সবাই জানেন। এখন আর কোনো সমস্যা নেই, কোনো অসুবিধা নেই। সব হয়ে যাবে।”

 ঈদে এবার কিছু ভোগান্তি হতে পারে বলে আগেই সতর্ক করেন মন্ত্রী। তিনি বলেন, “এখন বর্ষার মৌসুম, তাছাড়া কোরবানির পশুর গাড়ি ও যানবাহনের ধীরগতিতে চলাচলে কিছুটা ভোগান্তি হতে পারে।”

ঈদ যাত্রায় সড়কে যানজট কমাতে পোশাক কারখানায় ধাপে ধাপে ছুটি দিতে মালিকদের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান কাদের।

তিনি বলেন, “মহাসড়কে পাশে যাতে গরুর হাট বসে যাতে যানজট সৃষ্টি না হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে।”

ব্যাটারিচালিত গাড়ি নিয়ে এক প্রশ্নে মন্ত্রী বলেন, “এর জন্য নীতিমালা হচ্ছে। এজন্য আরো প্রায় একমাস সময় লাগবে। এ ধরনের গাড়ির সঙ্গে বহু লোকের জীবন-জীবিকা জড়িত। তারা মহাসড়কে আলাদা লেনে/ রুটে না-কি অন্য কোথায় চলতে পারে সে বিষয়ে নীতিমালা হচ্ছে।”

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমিনুল্লাহ নূরী, সেতু বিভাগের সচিব মঞ্জুর হোসেন, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মাহবুব আলম, সড়ক ও জনপথের প্রধান প্রকৌশলী মো. ইসহাক, বাংলাদেশ সেতৃ কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী ফেরসৌস, বিআরটির প্রকল্প পরিচালক (সেতু) মো. মহিরুল ইসলামও মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।