শিল্পীর রঙ ছটায় স্মরণে ‘রাজনীতির মহাকবি’

শিল্পকলা একাডেমি চত্বরে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 10:09 AM
Updated : 15 August 2022, 10:09 AM

জাতীয় শোক দিবস উপলক্ষে ফেনী শিল্পকলা একাডেমি আয়োজিত ‘রং তুলিতে রাজনীতির মহাকবি’ শীর্ষক আর্ট ক্যাম্পে জেলার ২০ জন চিত্রশিল্পী তাদের ক্যানভাসে এঁকেছেন বঙ্গবন্ধুর স্থিরচিত্র; তাদের রঙের ছটায় যেন জীবন্ত হয়ে উঠছিল রাজনীতির মহাকবির জীবনকাল।

সোমবার সকালে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এ আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

ফেনী শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার এস এম টি কামরান হাসান জানান, জাতীয় শোক দিবসে প্রথমবারের মতো এ ধরনের আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

উদ্ধোধনের পর দিনব্যাপী ফেনীর বরেণ্য ২০ জন চিত্রশিল্পী তাদের রং তুলিতে নিপুণ শৈল্পে বঙ্গবন্ধুকে ক্যানভাসে তুলে ধরছেন। পাশাপাশি বঙ্গবন্ধুকে স্মরণে ‘শ্রাবণের শোকগাঁথা’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

আর্ট ক্যাম্প ঘুরে দেখা যায়- চিত্রশিল্পীরা মনের মাধুরী মিশিয়ে বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবন থেকে তার মৃত্যকাল পর্যন্ত সময়ের চিত্র ফুটিয়ে তুলেছেন। এক মুহূর্তে মনে হচ্ছিল যেন- রাজনীতির এ মহাকবি ক্যানভাসে জীবন্ত হয়ে উঠেছেন। কেউ তুলি আঁচড়ে কেটেছেন মেখ মুজিবের মুখমণ্ডল। কেউ স্থিরচিত্রেও ফুটিয়েছেন তার শহীদ হওয়ার ক্ষণ। ক্যানভাসে ছিল প্রতিবাদী তর্জনী তুলে জাতির পিতার স্টেজে ভাষণ দেওয়ার সময়গুলোও।

চিত্রশিল্পী সুভাস সূত্র ধর বলেন, “আমি আমার ক্যানভাসে একরেলিক কালারে মৃত্যুকালীন আগে ও পরে বঙ্গবন্ধুকে তুলে ধরার চেষ্টা করেছি। তার আত্মত্যাগের চিত্র ফুটিয়ে তুলেছি।”

চিত্রশিল্পী বিপাশা রায় বলেন, “অনেকদিন পর হাতে রঙ তুলি ধরেছি। স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রঙ তুলিতে স্মরণ করতে পেরে আমি আবেগ আপ্লুত।”

আর্ট ক্যাম্পের অনুষ্ঠান শেষে শ্রাবণের শোকগাঁথা শীর্ষক আবৃত্তি অনুষ্ঠানে ১০জন শিল্পী আবৃত্তি পরিবেশন করেন।

আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক আবৃত্তি শিল্পী নাজমুল হক শামীম বলেন, “বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বরেণ্য কবিদের কবিতা শিল্পীরা তাদের ভরাট কন্ঠে আবৃত্তি করে তাকে স্মরণ করেছেন।”

অনুষ্ঠানে জেলার পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মঞ্জুরুল ইসলাম ও ফেনী সিভিল সার্জন ডা. রফিক-উস্-ছালেহীন বিশেষ অতিথি ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক